রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

৩৪ ঘণ্টা পর অনশন ভাঙলেন রানা দাশগুপ্ত

নিজস্ব প্রতিবেদক

৩৪ ঘণ্টা পর অনশন ভেঙেছেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্তকে পানি পান করিয়ে অনশন ভাঙান আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কবির বিন আনোয়ার। দেশের সংখ্যালঘু সম্প্রদায়কে আওয়ামী লীগের দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে গত শুক্রবার সকাল ৬টা থেকে অনশন শুরু করেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের এ অবস্থান ও অনশন কর্মসূচি আজ সকাল ৬টায় শেষ হওয়ার কথা ছিল।

গতকাল অনশনরত অবস্থায় রানা দাশগুপ্ত অসুস্থ হয়ে পড়েন। তাকে আন্দোলনস্থলে স্যালাইন দেওয়া হয়। তিনি ছাড়াও অসুস্থ হয়ে পড়ায় ঐক্য পরিষদের আরও ছয় নেতা-কর্মীকে স্যালাইন দেওয়া হয়।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার নাথ বলেন, ‘দীর্ঘ সময় ধরে অবস্থান ও না খাওয়ার কারণে রানা দাশগুপ্তসহ আমাদের অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন।’

গতকাল সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে দেখা যায়, অনশনকারীদের মধ্যে পাঁচজন পুরুষ ও দুজন নারীকে স্যালাইন দেওয়া হচ্ছে। এ ছাড়া আরও কয়েকজন অসুস্থ অবস্থায় শুয়ে আছেন। একদল চিকিৎসক ও নার্স সেখানে অসুস্থদের চিকিৎসা দিচ্ছেন।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের একটি চিকিৎসক দল অনশনে অসুস্থ ব্যক্তিদের চিকিৎসা দিচ্ছে। এই ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক পিসি দাস বলেন, ‘অনশনের কারণে রানা দাশগুপ্তের শারীরিক অবস্থা হঠাৎ ভেঙে পড়েছে। তার রক্তচাপ (প্রেসার) কমে গেছে। আবার ডায়াবেটিস আছে। যেহেতু তিনি খাচ্ছেন না, তাই তার পানিশূন্যতা কাটানোর জন্য স্যালাইন দেওয়ার ব্যবস্থা করছি।’

 

সর্বশেষ খবর