রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

সম্পর্ক গভীর চায় ইথিওপিয়া কাজাখস্তানের সঙ্গে ভিসা অব্যাহতি চুক্তি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও গভীর করতে চায় আফ্রিকার দেশ ইথিওপিয়া। নিউইয়র্কে শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইডলাইনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকে এই আগ্রহ জানিয়েছেন ইথিওপিয়ার বৈদেশিক নীতিবিষয়ক মন্ত্রী তায়ে আতসকে-সেলাসিয়ে। অন্যদিকে কাজাখস্তানের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীদের দ্বিপক্ষীয় বৈঠকে ভিসা অব্যাহতি চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নিউইয়র্কে ইথিওপিয়ার বৈদেশিক নীতিবিষয়ক মন্ত্রী তায়ে আতসকে-সেলাসিয়ে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করার পাশাপাশি বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক গভীর করতে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জানান, বাংলাদেশের তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি ইথিওপিয়া কাজে লাগাতে পারে। ইথিওপিয়ার মন্ত্রীকে তিনি বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগের আহ্বান জানান।

অন্যদিকে নিউইয়র্কে বাংলাদেশ ও কাজাখস্তানের মধ্যে কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভ্রমণ সহজ করতে ভিসা অব্যাহতির চুক্তি করা হয়েছে। কাজাখস্তানের পররাষ্ট্রমন্ত্রী মুরাত নারতলু বলেন, কাজাখস্তান তাদের অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কাজ করছে। এই সুযোগে বাংলাদেশের সঙ্গে তারা ব্যবসা-বাণিজ্যের প্রসারে আগ্রহী হয়েছেন।

সর্বশেষ খবর