মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

পুরান ঢাকায় আগুন, ছয়জন হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকার লালবাগের একটি কারখানায় আগুন লাগে। গতকাল দুপুর দেড়টায় আতশখানা এলাকায় ডজ ইন্ডাস্ট্রিয়াল কোম্পানির মেটালাইজিং ভবনে এ আগুনে নারী-শিশুসহ অসুস্থ ছয়জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। তারা হলেন ডজ ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি নামে প্লাস্টিক কারখানার স্বত্বাধিকারী জাকির হোসেন (৬৫), তার স্ত্রী তসলিমা হোসেন (৬২), ছেলে রাফি (৩৯), রাফির স্ত্রী তাহসিন কারিম আনিকা (৩০), রাফির বড় বোনের মেয়ে জায়না হোসেন আফরিন (১৩) ও তাদের গৃহকর্মী মাকসুদা বেগম (৬০)। ভুক্তভোগীরা বলেন, তিন তলা ভবনের নিচতলায় তাদের কারখানা। দুপুরে আগুন লাগার সময় তারা বাসায় ছিলেন। আগুন ছড়াতে শুরু করলে তারা নিজেদের ফ্ল্যাটে আটকা পড়েন। প্রচণ্ড ধোঁয়ায় তাদের শ্বাসকষ্ট হতে শুরু করে। এক পর্যায়ে ছাদে গিয়ে আশ্রয় নেন। তখন প্রতিবেশীরা মই দিয়ে তাদের পাশের ভবনে নামিয়ে নেন। এরপর হাসপাতালে নিয়ে আসা হয় তাদের। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া বলেন, লালবাগে আগুনের ধোঁয়ায় অসুস্থ একই পরিবারের পাঁচ নারী-শিশুসহ ছয়জন চিকিৎসা নিচ্ছেন।

বার্ন ইনস্টিটিউটের জরুরি বিভাগের চিকিৎসকরা জানান, ভুক্তভোগীদের শরীর দগ্ধ হয়নি। সবাই ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অক্সিজেন দিয়ে রাখা হয়েছে। এ ছাড়া যাবতীয় চিকিৎসা চলছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মিডিয়া কর্মকর্তা আনোয়ারুল ইসলাম জানান, দুপুর দেড়টার দিকে আগুন লাগার খবর পেয়ে ধাপে ধাপে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট ঘটনাস্থলে যায় এবং আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। বিকাল ৩টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। প্রথম দিকে সংবাদ পাই, একটি মিষ্টির দোকানে আগুন লেগেছে। পরে ঘটনাস্থলে গিয়ে জানা যায়, এটি মিষ্টির দোকান নয়। এটি একটি ভবন যেখানে কারখানা, গোডাউন ও লোকজনেরও বাস রয়েছে। কী কারণে আগুনের সূত্রপাত এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কত, তা তদন্ত সাপেক্ষে জানা যাবে।

সর্বশেষ খবর