বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

বর্ণি বাঁওড়ে বর্ণিল বাইচ

গোপালগঞ্জ প্রতিনিধি

বর্ণি বাঁওড়ে বর্ণিল বাইচ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিধন্য গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বর্ণি বাঁওড়ে হয়ে গেল আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। টুঙ্গিপাড়া উপজেলার বর্ণি ইউনিয়নবাসীর আয়োজনে এ বাইচের আয়োজন করা হয়। বিভিন্ন এলাকা থেকে আসা বিভিন্ন বয়সের হাজার হাজার নারী-পুরুষ, শিশু-কিশোর এ নৌকাবাইচ উপভোগ করে। জমজমাট বাইচ উপলক্ষে বাঁওড়ের দুই পাড়ে বসে গ্রামীণ মেলা।

বিকাল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এ নৌকাবাইচ। এতে গোপালগঞ্জ জেলার বিভিন্ন উপজেলার প্রত্যন্ত গ্রামের বাছারী নৌকা অংশ নেয়। বাঁওড়ের মধ্যে ছোট ছোট অসংখ্য নৌকায় বসে নানা বয়সী নারী-পুরুষ উপভোগ করেন বাইচ। বাঁওড়ের দুই পাড়ে দাঁড়িয়েও হাজার হাজার মানুষ উপভোগ করে দৃষ্টিনন্দন বাইচ।

একই সঙ্গে বাঁওড়ের দুই পাড়ে গ্রামীণ মেলা বসে। এ মেলায় মিষ্টি, চানাচুর, চটপটি. ফুসকাসহ বিভিন্ন ধরনের খাবার ও শিশুদের খেলনাসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের পসরা সাজিয়ে বসেন ব্যবসায়ীরা।

প্রতিযোগিতায় টুঙ্গিপাড়া উপজেলার পারকুশলি গ্রামের মামা-ভাগ্নে নৌকা প্রথম, বর্ণি গ্রামের স্বপ্নের তরী দ্বিতীয় ও জোয়ারিয়া গ্রামের জয়মা দুর্গা নৌকা তৃতীয় হয়।

বর্ণি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও এই নৌকাবাইচের আয়োজক খালিদ হোসেন জানান, আগামীতেও ঐতিহ্য ধরতে রাখতে নৌকাবাইচের আয়োজন করা হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর