শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

উত্তরে পানির স্রোতে বাঁধ ভেঙে প্লাবিত ২৫ গ্রাম

প্রতিদিন ডেস্ক

উত্তরে পানির স্রোতে বাঁধ ভেঙে প্লাবিত ২৫ গ্রাম

কয়েকদিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে গাইবান্ধায় করতোয়া নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে গোবিন্দগঞ্জ উপজেলার দুটি গুচ্ছগ্রামসহ ১৫টি গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এদিকে, নওগাঁর ছোট যমুনা ও আত্রাই নদীতে পানি বেড়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে জেলার রানীনগর, আত্রাই, মান্দা ও মহাদেবপুর উপজেলার সাতটি পয়েন্ট ভেঙে ১০ গ্রাম প্লাবিত হয়েছে। বন্যার পানিতে চারপাশে সবুজে ঘেরা দিনাজপুরের নবাবগঞ্জের শেখ রাসেল জাতীয় উদ্যানের আশুরার বিলের শেখ ফজিলাতুন নেছা কাঠের সেতু। গত ছয় দিন ধরে আশুরার বিলের ওপরে আঁকাবাঁকা দৃষ্টিনন্দন কাঠের সেতুর ওপর হাঁটুপানি। প্রতিনিধিদের পাঠানো তথ্য-

গাইবান্ধা : গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড তথ্যমতে, বেলা ৩টায় করতোয়া নদীর পানি চকরহিমাপুর পয়েন্টে বিপৎসীমার ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় এখানে পানি বেড়েছে ১১ সেন্টিমিটার। সরেজমিন দেখা গেছে, উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়নের বালুয়া ও বোচাদহ এলাকায় বন্যানিয়ন্ত্রণ বাঁধের একাধিক স্থানে ভাঙন দেখা দিয়েছে। এর মধ্যে বোচাদহ এলাকায় প্রায় ৬০০ মিটার অংশ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। পার্শ্ববর্তী রাখালবুরুজ ইউনিয়নের বিষপুকুর এলাকাতেও বন্যানিয়ন্ত্রণ বাঁধে ফাটল দেখা দিয়েছে। ওই এলাকার বাসিন্দারা আশঙ্কা করছেন, যে কোনো মুহূর্তে বাঁধ ভেঙে বিস্তীর্ণ ফসলি জমি ও বাড়িঘর তলিয়ে যেতে পারে।

নওগাঁ : ছোট যমুনা ও আত্রাই নদীতে পানির চাপ বাড়ায় জেলার রানীনগর, আত্রাই, মান্দা ও মহাদেবপুরের সাতটি পয়েন্ট ভেঙে ১০ গ্রাম প্লাবিত হয়েছে। এতে প্রায় ২ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। এ ছাড়া রানীনগর-আত্রাই সড়কের বন্যানিয়ন্ত্রণ বাঁধ ভেঙে যাওয়ায় দুই দিন ধরে সড়কপথে যোগাযোগ বন্ধ রয়েছে। পানি ঘরে প্রবেশ করায় আসবাবপত্রসহ সবকিছু ডুবে গেছে। এখন গবাদিপশু নিয়ে কেউ উঁচু স্থানে, কেউ-বা ঘরের মধ্যে চৌকির ওপর পরিবার-পরিজন নিয়ে কষ্টে দিন পার করছেন। রান্নার চুলা ডুবে যাওয়ায় খাওয়ার মতো কোনো ব্যবস্থা নেই বন্যাকবলিতদের। এখন এলাকায় বিশুদ্ধ পানির চরম সংকট দেখা দিয়েছে। স্থানীয় সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল বলেন, ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করা হয়েছে। শিগগিরই ক্ষতিগ্রস্ত স্থান মেরামত করে চলাচলের উপযোগী করা হবে। ভাঙন স্থানে বালুর বস্তা ফেলা হয়েছে।

দিনাজপুর : নবাবগঞ্জের শেখ রাসেল জাতীয় উদ্যানের আশুরার বিলের শেখ ফজিলাতুন নেসা কাঠের সেতুর ওপর হাঁটুপানি। এরপরও ডুবে যাওয়া সেতুটি দেখতে অনেকে নৌকা নিয়ে আসছেন দর্শনার্থীরা। তবে দর্শনার্থীরা যেন আশুরার বিলে ঝুঁকি নিয়ে নৌকাভ্রমণ না করেন, সে জন্য গতকাল থেকে বিলের চারদিকে জনসচেতনতামূলক পোস্টার ও ব্যানার লাগানো হয়েছে বলে জানান নবাবগঞ্জ শেখ রাসেল জাতীয় উদ্যান রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান।

সর্বশেষ খবর