শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

নিষিদ্ধ সাকারে হুমকিতে দেশি মাছ

উদ্বেগজনকভাবে বাড়ছে বিপজ্জনক মাছটি, ছড়িয়ে পড়েছে সব জলাশয়ে

শামীম আহমেদ

নিষিদ্ধ সাকারে হুমকিতে দেশি মাছ

রাজধানীর প্রাণ বুড়িগঙ্গার বাঁকে বাঁকে এখন কিলবিল করছে রাক্ষুসে সাকার মাছ। দূষণের কারণে যে নদীর পানিতে অন্য প্রাণী বেঁচে থাকার মতো অক্সিজেন নেই, সেখানেও জাল ফেললে উঠে আসছে ১০-১৫ কেজি সাকার। পানিতে নামলে মাছটির কাঁটায় ক্ষতবিক্ষত হচ্ছে শরীর। ছোট মাছ ও বড় মাছের ডিম-লার্ভা খেয়ে জলাশয়কে মৎস্যশূন্য করে ফেলছে অ্যাকুরিয়ামের শোভাবর্ধক এই ব্রাজিলিয়ান মাছটি। একই সঙ্গে দ্রুত বংশবিস্তার করে অন্য মাছের খাবারে ভাগ বসাচ্ছে। খাওয়ার প্রচলন না থাকায় বাজারে বিক্রিও হচ্ছে না, জেলেরাও এগুলো ফের জলাশয়ে ফেলে দিচ্ছে। ইতোমধ্যে সব বিভাগের নদ-নদী, খাল-বিল ও পুকুরে মাছটির দেখা মিলেছে, যা হুমকিতে ফেলেছে দেশের মৎস্য খাতকে। একদিকে দীর্ঘ গবেষণায় বিপন্ন ও বিলুপ্তপ্রায় মাছগুলোকে ফিরিয়ে আনছেন দেশের মৎস্য গবেষকরা, অন্যদিকে দেশের জলাশয়ে ছড়িয়ে পড়ছে দেশি মাছের শত্রু সাকার। বুড়িগঙ্গায় ১৫ বছরের বেশি মাছ ধরে জীবিকা নির্বাহ করেছেন আবুল হাশেম। এখন ভ্যানে করে ফল ফেরি করেন। তিনি বলেন, তিন-চার বছর ধরে বুড়িগঙ্গায় সাকার ছাড়া অন্য কোনো মাছ পাওয়া যায় না। সব মাছ খেয়ে ফেলেছে। জাল ফেললেই ১০-১৫ কেজি মাছ ওঠে। বাজারে বিক্রি করা যায় না। কেউ কেউ মাছটি খায়, তবে কিনে নেয় না। তাই এই নদীর জেলেরা সবাই এখন অন্য কাজ করে।

গবেষকরা বলছেন, মাছটি প্রচুর খাবার খায় ও দ্রুত বংশবিস্তার করে। অন্য মাছের ডিম, লার্ভা খেয়ে ফেলে। এ মাছের পাখনা খুব ধারালো হওয়ায় এর আঘাতে সহজেই অন্য মাছের দেহে ক্ষত হয় এবং পরে পচন ধরে মারা যায়। এটি এখন দেশি মাছের জন্য হুমকি। মাছটি অত্যন্ত দূষিত পানিতেও অনায়াসে বেঁচে থাকতে এবং প্রজনন ঘটাতে সক্ষম। এমনকি পানি ছাড়াও মাছটি ২৪ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। মাছটির বৃদ্ধি ঠেকাতে না পারলে দেশি মাছ থাকবে না। এই মাছের ক্ষতিকর দিক বিবেচনায় গত ১১ জানুয়ারি সাকার মাছের আমদানি, উৎপাদন ও বিপণন নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মাছটি পেলে মাটিকে পুঁতে ফেলতে বলা হয়। এর পর মৎস্য অধিদফতর এ মাছ দেশের জন্য ক্ষতিকর বলে একটি প্রচারপত্র তৈরি করে। এর বাইরে আর তেমন কোনো পদক্ষেপ দেখা যায়নি। এখনো রাজধানীর অ্যাকুরিয়ামগুলোতে প্রকাশ্যে বিক্রি হচ্ছে সাকার মাছ। জলাশয়ে ছড়িয়ে পড়া সাকার মাছ কমাতে কোনো উদ্যোগ দেখা যায়নি। দেশের নদী-বিল তো বটেই, ডোবা-নালাতেও হরহামেশাই দেখা যাচ্ছে সাকার মাউথ ক্যাটফিশ। মাছটির পুষ্টিগুণ ও খাওয়ার উপযোগিতা নিয়ে এখন পর্যন্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি গবেষকরা। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) গবেষকরা বুড়িগঙ্গাসহ ঢাকার আশপাশের নদী ও জলাশয় থেকে মাছের নমুনা সংগ্রহ করে পরীক্ষায় মানবদেহের জন্য অতিমাত্রায় ক্ষতিকর ভারী ধাতু পেয়েছেন। বিস্তারিত গবেষণা ছাড়া তারা মাছটিকে খাওয়ার অযোগ্য হিসেবে মত দিয়েছেন। প্রতিষ্ঠানটির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও কেন্দ্র প্রধান ড. অনুরাধা ভদ্র বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা বুড়িগঙ্গাসহ ঢাকার আশপাশের চারটি উৎস্য থেকে মাছটির নমুনা সংগ্রহের পর পরীক্ষা করে মানবদেহের জন্য ক্ষতিকর ক্যাডমিয়ামের বিপজ্জনক উপস্থিতি পেয়েছি। এটা খাওয়ার উপযোগী নয়। এটা পানির গুণাগুণের জন্য হতে পারে। পরবর্তীতে সারা দেশ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ল্যাবে পাঠিয়েছি। এখনো রিপোর্ট পাইনি। তবে মাছটি ছড়িয়ে পড়েছে এটা নিশ্চিত। শুধু উন্মুক্ত জলাশয় নয়, আমাদের বিএফআরআইর গবেষণা পুকুরেও মাছটি পাওয়া গেছে। পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে তা এখনই বলা যাচ্ছে না। সাকার মাছ নিয়ে নিজ উদ্যোগে গবেষণা করছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সহকারী অধ্যাপক মো. মাসুদ রানা। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বাংলাদেশের আট বিভাগের প্রায় সব বিল, নদ-নদী এমনকি চাষের পুকুরেও ব্যাপকভাবে সাকার মাছ পাওয়া যাচ্ছে। সরকার গেজেট করে মাছটি নিষিদ্ধ করেছে। কেউ মাছটি পেলে মাটিতে পুঁতে ফেলার নির্দেশ দিয়েছে। কিন্তু শুধু মাটিতে পুঁতে এই মাছ শেষ করা যাবে না। এখন পর্যন্ত একজন মানুষও মাছটি মাটিতে পুঁতেছে বলে আমি মনে করি না। কারণ তাতে তার লাভ কী? মাছটির ব্যবহার না বাড়ালে জলাশয় থেকে কমবে না। ভালো পানি থেকে মাছটির নমুনা সংগ্রহের পর পরীক্ষা করে তাতে মানবদেহের জন্য ক্ষতিকর মাত্রায় ভারী ধাতুর উপস্থিতি পাইনি। অর্থাৎ মাছটি খাওয়া যাবে। এই মাছের শুঁটকিতে ২৫-২৮ ভাগ আমিষ আছে। খুবই উন্নতমানের ফিশফিড তৈরি করা সম্ভব। মেক্সিকোয় সাকার মাছ প্রক্রিয়াজাত করে খায়, শুঁটকি করে ইউরোপ-আমেরিকায় রপ্তানি করে। সেখানে গিয়ে কুকুর-বিড়ালের খাবার হয়। আমরাও এটা করতে পারি। আর দূষিত পানির সাকার মাছ প্রণোদনা দিয়ে জেলেদের দিয়ে ধরিয়ে ধ্বংস করতে হবে। কখন, কোন স্থানে মাছগুলো ডিম পাড়ে সেটা গবেষণা করে বের করে প্রজননস্থল ধ্বংস করতে হবে।

এরও বিভিন্ন উপায় আছে। এ ছাড়া এগুলো দিয়ে উচ্চ ক্ষমতার জৈব সার তৈরি করা সম্ভব। সেটা করতে গেলে সবজিতে ভারী ধাতু যাবে কিনা সেটা গবেষণা করতে হবে। এ ছাড়া এই মাছ বায়োডিজেল তৈরিসহ বিভিন্ন কাজে ব্যবহার করা যেতে পারে।

সর্বশেষ খবর