রবিবার, ১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

এক দিনে দুই এমপির মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

এক দিনে দুই এমপির মৃত্যু

একই দিনে দুই সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল ও আবদুস সাত্তার ভূঁইয়া ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার দিবাগত রাতে ১৭ মিনিটের ব্যবধানে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। এর মধ্যে রাত ৩টা ২ মিনিটে উকিল আবদুস সাত্তার ভূঁইয়া এবং ৩টা ১৯ মিনিটে এ কে এম শাহজাহান কামাল মারা যান। তাদের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। এ ছাড়া শোক জানিয়েছেন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরাও। গতকাল সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে     ন্যাম ভবন প্রাঙ্গণে তাদের প্রথম জানাজা একসঙ্গে অনুষ্ঠিত হয়। পরে দুই এমপির লাশ গ্রামের বাড়িতে নেওয়া হয়। প্রথম জানাজা শেষে তাদের লাশের প্রতি শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে এ শ্রদ্ধা জানানো হয়।

শাহজাহান কামালের দাফন : লক্ষ্মীপুর প্রতিনিধি জানিয়েছেন- লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক বিমান মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা এ কে এম শাহজাহান কামালের দাফন গতকাল সম্পন্ন হয়েছে। বিকাল সাড়ে ৫টায় লক্ষ্মীপুর আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে মরহুমের দ্বিতীয় জানাজা হয়। বাদ মাগরিব নিজ এলাকার লাহারকান্দি গ্রামে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। দ্বিতীয় জানাজার আগে জেলা প্রশাসনের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা শাহজাহানকে গার্ড অব অনার প্রদান করা হয়। জানা যায়, এ কে এম শাহজাহান কামাল ১৯৫০ সালের ১ জানুয়ারি লক্ষ্মীপুর জেলার আটিয়াতলীতে জন্মগ্রহণ করেন। শাহজাহান কামাল নোয়াখালী ও লক্ষ্মীপুরে সক্রিয়ভাবে মহান মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭৩ সালে প্রথম সংসদে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের প্রতিবাদে তিনি লক্ষ্মীপুর জেলায় গণআন্দোলনে নেতৃত্ব দেন।

বাবার কবরের পাশে শায়িত হলেন উকিল আবদুস সাত্তার : ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানিয়েছেন, ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের সংসদ সদস্য ও সাবেক ভূমি প্রতিমন্ত্রী উকিল আবদুস সাত্তার ভূঁইয়ার দাফন সম্পন্ন হয়েছে। গতকাল বাদ এশা তার নিজ গ্রাম পাকশিমুল ইউনিয়নের পরমানন্দপুর গ্রামে চতুর্থ জানাজা শেষে বাবার কবরের পাশে তাকে দাফন করা হয়। এর আগে বাদ আসর তার নির্বাচনী এলাকার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয় জানাজা হয়। বাদ মাগরিব অরুয়াইল আবদুস সাত্তার ভূঁইয়া ডিগ্রি কলেজ মাঠে তৃতীয় জানাজা হয়। উকিল আবদুস সাত্তার ভূঁইয়া ছয়বার সংসদ সদস্য ছিলেন। মৃত্যুকালে তিনি এক ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। পারিবারিক সূত্রে জানা যায়, তিনি দীর্ঘদিন ধরে কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। ১৯৩৯ সালের ১৬ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন। তিনি ব্রাহ্মণবাড়িয়া আদালতে আইনজীবীর পেশায় নিয়োজিত ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর