শিরোনাম
মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই

নিজস্ব প্রতিবেদক

খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই

লিভার সিরোসিসে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। লিভারের সমস্যা জটিল হওয়ায় তাঁর কিডনি, হার্ট ও ফুসফুসের সমস্যা বেড়েছে। কিছুদিন পরপর তাঁর পেটে পানি জমছে এবং সেগুলো অপসারণ করতে হচ্ছে। তাঁর শারীরিক অবস্থা ঝুঁকিতে রয়েছে। এখন আর বিছানা থেকেই উঠতে পারছেন না। শিগগিরই কোনো ‘মাল্টি ডিসিপ্লিনারি অ্যাডভান্স হেলথ সেন্টারে’ নিয়ে লিভার প্রতিস্থাপন না করা হলে আর কিছুদিন পর হয়তো কখনোই তিনি সুস্থ জীবনে ফিরতে পারবেন না। এমনকি তাঁর জীবন নিয়েও হুমকি দেখা দিতে পারে। তাঁর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্যদের সূত্রে এসব তথ্য জানা গেছে।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন এ বিষয়ে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দুই বছর আগেই মেডিকেল বোর্ড বিদেশে মাল্টি ডিসিপ্লিনারি অ্যাডভান্স হেলথ সেন্টারে নিয়ে ‘ম্যাডামের’ চিকিৎসার সুপারিশ করেছিল। তখন নিতে পারলে তাঁর পুরনো লিভারের ওপরই চিকিৎসা করা যেত। এখন তাঁর লিভার প্রতিস্থাপন করতে হবে। কিন্তু সেটাও হচ্ছে না বলেই তাঁর স্বাস্থ্যের অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছে, শারীরিক জটিলতা আরও বাড়ছে। বাংলাদেশে প্রকৃতপক্ষে তাঁর মূল চিকিৎসার আর কিছু বাকি নেই। তিনি আরও জানান, বিএনপি চেয়ারপারসন মেডিকেল বোর্ডের নিবিড় পর্যবেক্ষণে আছেন। কিন্তু বোর্ডের সুপারিশ অনুযায়ী (অ্যাডভান্স হেলথ সেন্টারে) দীর্ঘদিন ধরে চিকিৎসা না করতে পারায় মূল সমস্যাগুলো আরও জটিল আকার ধারণ করেছে। তাঁর অবস্থা এখন এরকম যে, এই ভালো আবার এই খারাপ। সকালে খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে সিসিইউতে নেওয়া হয়।

আবার একটু নিয়ন্ত্রণে এলে আবার কেবিনে নেওয়া হয়। এভাবেই অবস্থা নিয়ন্ত্রণে রাখার জন্য আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন মেডিকেল বোর্ডের সদস্যরা।

 

সর্বশেষ খবর