বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
মির্জা ফখরুল ইসলাম

সরকার একতরফা নির্বাচনের বাগান সাজিয়েছে

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের উদ্দেশে বলেছেন, এবার আর ‘নির্বাচন নির্বাচন’ করে কোনো লাভ নেই। আগে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন, এরপর নির্বাচনের কথা আসবে। তিনি বলেন, অতীতের মতো সরকার আবারও একতরফা নির্বাচনের জন্য একটা বাগান সাজিয়েছে। কিন্তু এবার জনগণ ও বিশ্ব সম্প্রদায় এদের সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। এবার সমগ্র জাতি ঐক্যবদ্ধ। জাতি সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়।

গতকাল বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত পেশাজীবীদের কনভেনশনে তিনি এসব কথা বলেন। সরকারের পদত্যাগের দাবিতে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ ও গণতান্ত্রিক পেশাজীবী ঐক্য পরিষদ যৌথভাবে দিনভর এই কনভেনশনের আয়োজন করে। এতে ২২টি পেশাজীবী সংগঠন অংশ নেয়।

সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেনের সভাপতিত্বে সদস্য সচিব কাদের গণি চৌধুরীর পরিচালনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকিসহ পেশাজীবী সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।  মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেছেন- ‘দিল্লি আছে আমরাও আছি’। ওবায়দুল কাদেরের উদ্দেশে তিনি প্রশ্ন রেখে বলেন, দিল্লি কি বলেছে অবৈধভাবে নির্বাচন করতে? দিল্লি কি আপনাদের জানিয়েছে, এভাবে অপকর্ম করতে? দিল্লি কি বলেছে জোর করে একতরফা নির্বাচন করতে? সেটা পরিষ্কার করে বলুন? মির্জা ফখরুল বলেন, তাদের সাধারণ সম্পাদক বলেছেন ভয় নাই, ও রে ভয় নাই- তলে তলে আপস হয়ে গেছে- তাহলে স্বীকার করলেন এত দিনে আপস ছিল না- আসলে আপনাদের মতো এত বড় মিথ্যাবাদী পৃথিবীতে খুঁজে পাওয়া যাবে না।

সরকারের উদ্দেশে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, বিএনপি দুই বছর ধরে রাজপথে শান্তিপূর্ণ আন্দোলন করছে, এবার শান্তিপূর্ণ আন্দোলনে কেউ আঘাত করলে বিএনপি প্রত্যাঘাত করবে না- এমনটা নয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সমগ্র জাতির অনুপ্রেরণা আখ্যায়িত করে বিএনপি মহাসচিব বলেন, তিনি স্পষ্ট করে বলে দিয়েছেন- গণতন্ত্র পুনরুদ্ধারের প্রশ্নে কোনো আপস নেই, কোনো শর্ত নাই, ১/১১ এর সময় অন্যরা দেশের বাইরে গেছে। কিন্তু আপসহীন নেত্রী খালেদা জিয়া দেশের মাটি ছেড়ে যাননি। তিনি আরও বলেন, আইনমন্ত্রী আইনের ভুল ব্যাখ্যা দিচ্ছেন। ৪০১ ধারায় সরকারের ক্ষমতা আছে দন্ড মওকুফ করে বিদেশ পাঠানোর, সরকারই পারে সে ব্যবস্থা করতে। খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসায় বাধা দেওয়ায় প্রমাণ করে খালেদা জিয়াকে হত্যা করতে চায় সরকার, তাই তাকে বিদেশ যেতে দিচ্ছে না।

সর্বশেষ খবর