শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ড্রেন কাজে আসছে না, বৃষ্টি হলেই ডুবছে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

ড্রেন কাজে আসছে না, বৃষ্টি হলেই ডুবছে রাজশাহী

আগের দিন রাত থেকে অঝোর ধারায় বৃষ্টি ঝরছে। গতকাল সারা দিন এ ধারা অব্যাহত ছিল। আর তাতে বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে (দুপুর ১২টা পর্যন্ত) ২৮৮ দশমিক ৬ মিলিমিটার। আর এ পরিমাণ বৃষ্টিতেই ভাসছে রাজশাহী শহর। বিশেষ করে শহরের মধ্যাঞ্চল ও নিম্নাঞ্চলে হাঁটু পানি জমে গেছে। চারদিকে বৃষ্টির পানি কেবল থৈ থৈ করছে। তাতে ভোগান্তি বেড়েছে সাধারণ মানুষের।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) বিভিন্ন ওয়ার্ডের গলিপথসহ ছোট ছোট সড়ক ও ড্রেন নির্মাণ প্রকল্পের ১৮৭ কোটি টাকার কাজ হলেও তা কাজে আসছে না। কারণ হিসেবে রাসিক বলছে, সব কাজ এখনো শেষ করেনি ঠিকাদারি প্রতিষ্ঠানটি। ফলে অনেক জায়গায় পানি চলাচলের পথ আটকে কাজ চলতে থাকার কারণে ভোগান্তি হয়েছে। জলাবদ্ধতার কারণে বন্ধ ছিল ভারতীয় ভিসা সেন্টার।

রাজশাহী শহরের সড়ক ঘেঁষে থাকা ড্রেনের পয়ঃনিষ্কাশনের নোংরা পানি আর বৃষ্টি পানিতে একাকার হয়ে যায় পুরো রাজপথ। আর নিচু এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। বছরের পর বছর ধরে চলছে এ দুর্ভোগ। রাজশাহী শহরের রাস্তাঘাট, যোগাযোগ ব্যবস্থা ও সৌন্দর্য বর্ধনে অভূতপূর্ব উন্নয়ন হলেও বর্ষণমুখর দিনগুলোতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় তা ম্লান হচ্ছে। এত উন্নয়ন হলেও শহরের বিভিন্ন এলাকায় জলজ ও জলাবদ্ধতা নিরসন হয়নি আজও। এবার বর্ষায় বৃষ্টি না হলেও শরতের শুরু থেকেই বৃষ্টি হচ্ছে রাজশাহীতে। প্রায় প্রতিদিনই বৃষ্টি হচ্ছে। আর তাই জলজট নিয়েও দুর্ভোগ কাটছে না মহানগরবাসীর। কয়েরদারা এলাকার সুলতান আহমেদ বলেন, বৃষ্টি হলেই হাঁটু পানি মাড়িয়ে অফিসে যেতে হয়, এটা নিয়মে পরিণত হয়েছে। সারা বছর কাজ চলে। কিন্তু ভোগান্তি কমে না। বর্ণালীর মোড়ের সাহের আলী বলেন, সকালে এখানে নৌকা দিয়ে মানুষ এক দোকান থেকে আরেক দোকানে গেছে। বর্ষার সময় এই এলাকা কখনো ভালো থাকে না। রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর ইসলাম বলেন, বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হলেও বেশিক্ষণ থাকে না। বেশকিছু এলাকায় ড্রেন নির্মাণের কাজ চলছে। এ কারণে কিছু এলাকায় সমস্যা হচ্ছে। কাজ শেষ হলে এ সমস্যা থাকবে না।

সর্বশেষ খবর