রবিবার, ৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

তলিয়েছে ফসল চিন্তায় কৃষক

তিস্তায় আরও এক মৃতদেহ উদ্ধার, হস্তান্তর চার লাশ ফের বাড়ছে যমুনার পানি

প্রতিদিন ডেস্ক

তলিয়েছে ফসল চিন্তায় কৃষক

টাঙ্গাইলে ভারী বৃষ্টিতে তলিয়েছে ফসলি জমি -বাংলাদেশ প্রতিদিন

লালমনিরহাটের তিস্তার চর থেকে আরও এক লাশ উদ্ধার করেছে পুলিশ। এ নিয়ে পাঁচ লাশ উদ্ধার হলেও হস্তান্তর করা হয়েছে চারটি। আবারও যমুনা নদীর পানি বৃদ্ধির খবর পাওয়া গেছে। ভারী বৃষ্টিতে বিভিন্ন স্থানে তলিয়ে গেছে ফসল। সিলেটে ভারী বৃষ্টিতে টিলা ধসে ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে এক শিশুর। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

লালমনিরহাট : হাতীবান্ধা উপজেলার সিন্দুর্নায় তিস্তার চরের ধান খেত থেকে অজ্ঞাত (৩৫) লাশ উদ্ধার করেছে পুলিশ। এ পর্যন্ত পাঁচজনের লাশ তিস্তা নদী থেকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে চারজনের লাশ হস্তান্তর করা হয়েছে। শুক্রবার রাতে উপজেলার চর সিন্দুর্না ৩ নম্বর ওয়ার্ডের ধান খেত থেকে ওই লাশ উদ্ধার করে হাতীবান্ধা থানা পুলিশ। এদিকে উজানের পানি আর টানা বৃষ্টিতে তিস্তায় আকস্মিক সৃষ্ট বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। নদীর পানি নেমে গেলে নিম্নাঞ্চল ও চরাঞ্চলে দেখা দিয়েছে চরম ভোগান্তি। নষ্ট হয়েছে ফসল। এখনো নিম্নাঞ্চলের অনেক রাস্তা পানিতে তলিয়ে রয়েছে। এতে চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে এসব এলাকার বাসিন্দাদের। পানি দ্রুত গতিতে নেমে যাওয়ায় নতুন করে দেখা দিয়েছে ভাঙন আতঙ্ক।

সিলেট : সদর উপজেলার খাদিম চা বাগান এলাকায় টিলা ধসে অর্চনা ছত্রী (১১) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। গত শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে খাদিম চা বাগান বস্তি লাইন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। অর্চনা ওই এলাকার বুলবুল ছত্রীর মেয়ে। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন খাঁ?দিমনগর ইউনিয়ন পরিষদ সদস্য আতাউর রহমান শামীম। তিনি জানান- অর্চনাদের ঘরটি ছিল একটি টিলার পাদদেশে। শুক্রবার রাত সাড়ে ৩টার দিকে ভারী বৃষ্টিতে টিলা ধসে তাদের ঘরের ওপর পড়লে মাটিচাপা পড়ে অর্চনা ঘটনাস্থলেই মারা যায়।

নাটোর : গত কয়েকদিনের টানা ভারী বর্ষণে নাটোরের সিংড়ায় ১ হাজার ৪৯০ হেক্টর জমির রোপা আমন ধান পানির নিচে তলিয়ে গেছে। পুরোপুরি ডুবে গেছে ৪৯২ হেক্টর জমির ধান। উঁচু অঞ্চল থেকে নেমে এসে পানি আরও বেড়ে যাওয়ায় হুমকির মুখে রয়েছে কয়েক হাজার হেক্টর জমির বোনা ও রোপা আমন ধান।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, কয়েক দিনের ভারী বৃষ্টিতে সিংড়া উপজেলার ১ হাজার ৪৯০ হেক্টর জমির বোনা ও রোপা আমন পানির নিচে তলিয়ে গেছে। উপজেলার ইটালি, চামারী, লালোর, শেরকোল, তাজপুর, চৌগ্রাম ও ছাতারদিঘী ইউনিয়নে বোনা ও রোপা আমন লাগিয়েছিলেন কৃষকরা।

টাঙ্গাইল : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েক দিনের ভারী বৃষ্টিতে ফের টাঙ্গাইলের যমুনা নদীসহ জেলার ছোট-বড় সব নদ-নদীর পানি ব্যাপক পরিমাণে বাড়ছে। টানা ভারী বৃষ্টির কারণে জেলার বিভিন্ন উপজেলার নিম্নাঞ্চলে রোপণ করা ধানের চারা, শাক-সবজিসহ আবাদি ফসলের জমি এবং পুকুরও তলিয়ে গেছে। এর আগে কয়েক সপ্তাহ ধরে নদীর পানি কমে কৃষকরা নতুন করে ধান চাষসহ রবি ফসল রোপণ শুরু করেছিল।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি হয়েছে। কিন্তু নদনদী অববাহিকায় তীব্র স্রোতে নদী ভাঙন দেখা দিয়েছে। তীরবর্তী মানুষজন এ অবস্থায় পড়েছেন বিপাকে। নেত্রকোনা : নেত্রকোনার প্রধান প্রধান নদ-নদীর পানি বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। পানি বাড়ায় জেলার বিস্তীর্ণ নিম্নাঞ্চল প্লাবিত হয়ে প্রায় ১১ হাজার ৮৮২ হেক্টর জমির আবাদি রোপা আমন ধান পানিতে তলিয়ে গেছে। তবে গতকাল ভোর থেকে বৃষ্টিপাত না হওয়ায় দ্রুত সরে যাচ্ছে পানি। ফলে পানিতে নিমজ্জিত হওয়া ধানের চারা ভেসে উঠতে পারে বলে আশা প্রকাশ করছে কৃষি বিভাগ। বরিশাল : গতকাল সকাল ৯টা থেকে টানা দুই ঘণ্টা অতিভারী বৃষ্টিতে তলিয়েছে বরিশাল নগরীর সদর রোডসহ প্রধান প্রধান সড়ক ও অলিগলি। এই দুই ঘণ্টায় ৪৩.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে স্থানীয় আবহাওয়া অফিস। দুই ঘণ্টার বৃষ্টিতে সড়ক তলিয়ে নাকাল নগরীর বাসিন্দারা। পথচারীদের কাপড় ভিজিয়ে চলতে হয়েছে। যানবাহনের যাত্রীরাও পানিতে মাখামাখি হয়েছেন। খালগুলোর নাব্য না থাকা এবং ড্রেনের বিভিন্ন স্থানে প্রতিবন্ধকতা থাকায় বৃষ্টিতে জমে থাকা পানি নামতে কিছুটা সময় লাগছে বলে জানিয়েছেন সিটি করপোরেশনের কর্মকর্তারা।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : পানি নিষ্কাশনের ব্যবস্থা না রেখে ফ্যাক্টরি নির্মাণ করায় বৃষ্টির পানি ও ফ্যাক্টরির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে সাতভাইয়া পাড়ার অর্ধশতাধিক ঘরবাড়ি পানিতে তলিয়ে গেছে। এতে বিপাকে পড়েছে ওই এলাকাগুলোর প্রায় শতাধিক হিন্দু পরিবার। অন্যদিকে এসব এলাকার ঘরবাড়িতে পানি জমে সৃষ্টি হয়েছে স্থায়ী জলাবদ্ধতা।

সর্বশেষ খবর