রবিবার, ৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ফেসবুকে অপহরণ ফাঁদ

নিজস্ব প্রতিবেদক

সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুক) পরিচয়ের সূত্রে ডেকে নিয়ে করতেন অপহরণ। এই চক্রের পাঁচজনকে শুক্রবার রাতে গ্রেফতার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। তারা হলেন- বিলকিস ওরফে তানিয়া (৩০), বিপ্লব (৩০), ইব্রাহিম হোসেন রাজু (২৯), লিংকন খলিফা (২৪) ও আমির শেখ (৩০)। রাজধানীর দক্ষিণ বনশ্রীর কাজীবাড়ী টিঅ্যান্ডটি টাওয়ার এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এ সময় এক অপহৃতকে উদ্ধার ও অপহরণের কাজে ব্যবহৃত ছয়টি মোবাইল ফোন, নগদ অর্থ, লাঠি, হাতুড়ি ও রশি জব্দ করা হয়।

গতকাল এটিইউর সহকারী পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) ওয়াহিদা পারভীন জানান, গত সপ্তাহে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের সঙ্গে ফেসবুকে তানিয়ার পরিচয় হয়। এরপর তানিয়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত বিষয়ে সহযোগিতা চাওয়াসহ বিভিন্ন অজুহাতে ওই শিক্ষকের সঙ্গে যোগাযোগ করতে থাকেন। গত ৫ অক্টোবর সকালে ওই শিক্ষক তার এক ভাইয়ের সঙ্গে দেখা করতে বনশ্রী এলাকায় যান। সেখানে অবস্থানকালে তানিয়া তার ভর্তির বিষয়ে কথা বলতে ওই শিক্ষককে বনশ্রী ১০ তলা মার্কেটের সামনে ডেকে নেন। ওই শিক্ষক সেখানে গেলে তানিয়া তাকে তার বাসায় যেতে বলেন।  তিনি যেতে অনীহা প্রকাশ করেন। তখন  তানিয়া অন্য সহযোগীদের সহায়তায় ওই শিক্ষককে জোরপূর্বক কাজীবাড়ী টিঅ্যান্ডটি টাওয়ার এলাকার একটি বাসায় নিয়ে যায়। সেখানে ওই শিক্ষককে হত্যার হুমকি দিয়ে হাত-পা বেঁধে লাঠি ও হাতুড়ি দিয়ে নির্যাতন চালায়। পরে তার কাছে থাকা টাকা হাতিয়ে নেয়। এছাড়া তাকে নগ্ন করে আপত্তিকর ভিডিও ধারণ শেষে ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকি দেয়।

এটিইউ সূত্রে জানা গেছে, নির্যাতন থেকে বাঁচতে তারা ভুক্তভোগীর পরিবারের কাছে দুই লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। ভুক্তভোগীর ফোন বন্ধ থাকায় এবং তিনি বাসায় না ফেরায় ভুক্তভোগীর ভগ্নিপতি রাজধানীর কলাবাগান থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। পরদিন আবার টাকা দাবি করলে ভুক্তভোগীর ভগ্নিপতি বিকাশের মাধ্যমে দুই দফায় ৪৫ হাজার টাকা পাঠান। এরপরও অপহৃত ব্যক্তি ফিরে না আসায় স্বজনরা বিষয়টি এটিইউকে জানায়। এ অভিযোগের ভিত্তিতে এটিইউ অপহরণকারী ও ভিকটিমের অবস্থান শনাক্ত করে। পরে দক্ষিণ বনশ্রীর কাজীবাড়ী টিঅ্যান্ডটি টাওয়ার এলাকার একটি   ফ্ল্যাট থেকে ভিকটিমকে উদ্ধার এবং অপহরণকারী চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়।

সর্বশেষ খবর