সোমবার, ৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ফের বেড়েছে পিঁয়াজের ঝাঁজ

নিজস্ব প্রতিবেদক

এবার ৩৫ টাকা কেজি দরে পিঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। পণ্যটির দাম বেড়ে ১০০ টাকায় উঠার পর এই সিদ্ধান্ত নিল সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানটি।

টিসিবির মুখপাত্র মো. হুমায়ুন কবির জানান, আজ সোমবার থেকে এই পিঁয়াজ বিক্রি করা হবে। ঢাকা মহানগরীর কার্ডধারী ভোক্তারা ডিলারদের কাছ থেকে দুই কেজি করে পণ্যটি কিনতে পারবেন।

এর আগে গত মাসে পিঁয়াজ, আলু ও ডিম এই তিনটি পণ্যের দাম নির্ধারণ করে দেয় সরকার। সে অনুযায়ী আলুর সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি কেজি ৩৫-৩৬ টাকা, দেশি পিঁয়াজ প্রতি কেজি ৬৪-৬৫ টাকা এবং প্রতিটি ডিমের মূল্য ১২ টাকায় বিক্রি করার কথা। তবে গত এক মাসেও ব্যবসায়ীরা সরকার নির্ধারিত দাম কার্যকর করেনি। উল্টো পিঁয়াজের দাম বেড়েছে। বর্তমানে রাজধানীতে প্রতি কেজি দেশি পিঁয়াজ ১০০ টাকা এবং আমদানিকৃত পিঁয়াজ ৭০ থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে।

আরও ৫ কোটি ডিম আমদানির অনুমতি : আরও ৫ কোটি ডিম আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। দাম নিয়ন্ত্রণে না আসায় নতুন করে আরও পাঁচটি প্রতিষ্ঠানকে এ অনুমতি দেওয়া হয়েছে। ১৮ সেপ্টেম্বরের প্রথম অনুমতির পর এ নিয়ে মোট ১৫টি প্রতিষ্ঠানকে ১৫ কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হলো। এর আগে দুই দফায় আরও ১০টি প্রতিষ্ঠানকে ১০ কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হয়। আমদানিকারকরা জানিয়েছেন, সরকারের অনুমতি পাওয়ার পর তারা ঋণপত্র খুলতে শুরু করেছেন। খুব শিগগিরই আমদানিকৃত ডিম বাজারে আসবে। প্রতিটি ডিমের সর্বোচ্চ দাম ১০ টাকা হতে পারে বলে আমদানিকারকরা জানান।

 

সর্বশেষ খবর