বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

যেভাবে বদলাবে চট্টগ্রাম

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

যেভাবে বদলাবে চট্টগ্রাম

উদ্বোধনের অপেক্ষায় টানেল এক্সপ্রেসওয়ে রেললাইন এসপিএম ও পিসিটি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই উদ্বোধন হতে যাচ্ছে বঙ্গবন্ধু টানেল, এক্সপ্রেসওয়ে, চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন, এসপিএম ও পিসিটির মতো গুরুত্বপূর্ণ প্রকল্প। সেই লক্ষ্যে চলছে প্রস্তুতি।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব প্রধানমন্ত্রী নিজেই নিয়েছেন। তাই একের পর এক মেগা প্রকল্পের মাধ্যমে চট্টগ্রামের উন্নয়ন ত্বরান্বিত করছেন।’ চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল মালেক বলেন, ‘আগামী এক-দেড় মাসের মধ্যে বঙ্গবন্ধু টানেল, এক্সপ্রেসওয়ে, চট্টগ্রাম-কক্সবাজার রেললাইনসহ কয়েকটি প্রকল্পের উদ্বোধন হবে।’ চট্টগ্রাম মহানগর যুবলীগের সাংগঠনিক সম্পাদক মনোয়ার উল আলম চৌধুরী নোবেল বলেন, ‘মেগা এ উন্নয়নের চিত্র তুলে ধরেই আমরা দলের জন্য ভোট চাইব।’

জানা যায়, কর্ণফুলী নদীর তলদেশে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’-এর মধ্য দিয়ে টানেল যুগে প্রবেশ করবে বাংলাদেশ। চলতি অক্টোবরের ২৮ তারিখে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানেল চালু হলে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে শূন্য দশমিক ১৬৬ শতাংশ।

মহেশখালীর মাতারবাড়ীতে নির্মাণাধীন দেশের প্রথম গভীর সমুদ্রবন্দর, বিদ্যুৎ কেন্দ্র, এলএনজি টার্মিনাল, এলপিজি টার্মিনাল, অয়েল টার্মিনাল, গ্যাস ট্রান্সমিশন, সিঙ্গেল পয়েন্ট মুরিং প্রকল্প, অয়েল রিফাইনারি, এনার্জি ও ফুড স্টোরেজ, ট্যুরিজম, এমব্যাঙ্কমেন্ট ও ওয়াটারফ্রন্ট ইকোনমিক জোনের মহেশখালীর অর্থনৈতিক হাবের সঙ্গে পুরো দেশের যোগাযোগব্যবস্থা সহজ করবে এ টানেল। পর্যটননগর কক্সবাজারের সঙ্গে সরাসরি রেল যোগাযোগ স্থাপন করতে তৈরি হয়েছে চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন। সেপ্টেম্বরের মধ্যেই এ রুটে রেল পরিচালনার পরিকল্পনা ছিল সরকারের। কিন্তু গত আগস্টে প্রলয়ঙ্করী বন্যায় সে পরিকল্পনা ভেস্তে যায়। তবে চলতি অক্টোবরেই এ রুটে রেল চালুর পরিকল্পনা করছে সরকার। এ রুট চালু হলে পর্যটনশিল্প এক ধাপ এগিয়ে যাবে। পর্যটক ও স্থানীয় জনগণের জন্য নিরাপদ, আরামদায়ক, সাশ্রয়ী যোগাযোগব্যবস্থা তৈরি হবে। সহজ ও কম খরচে মাছ, লবণ, কাগজের কাঁচামাল, বনজ ও কৃষিজ দ্রব্যাদি পরিবহন করা যাবে। প্রকল্পটির মাধ্যমে মিয়ানমার, চীনসহ ট্রান্স এশিয়ান রেলওয়ের করিডরে যুক্ত হবে বাংলাদেশ।

চট্টগ্রাম নগরের যানজট নিরসনে বহুল কাক্সিক্ষত এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হচ্ছে আগামী মাসেই। এটি চালু হলে চট্টগ্রাম নগরের প্রাণকেন্দ্র খ্যাত জিইসি মোড় থেকে বিমানবন্দর, পতেঙ্গা সমুদ্রসৈকত, কর্ণফুলী টানেল এলাকায় পৌঁছানো যাবে ২৫ মিনিটে মধ্যে। এক্সপ্রেসওয়ের কারণে পর্যটন, ব্যবসাবাণিজ্য ও স্থানীয় যোগাযোগে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে। কর্ণফুলী টানেলের সঙ্গে দক্ষিণ চট্টগ্রাম, বান্দরবান ও কক্সবাজারগামী যানবাহন চলাচলেও গতি আসবে।

উদ্বোধনের অপেক্ষায় জ্বালানি খাতের যুগান্তকারী মেগা প্রকল্প ‘ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন প্রকল্প। এ প্রকল্পটি পুরোদমে চালু হলে পাল্টে যাবে গভীর সমুদ্র থেকে তেল খালাসের প্রক্রিয়া। এসপিএম চালু হলে পাইপলাইনের মাধ্যমে বড় জাহাজ থেকে সরাসরি খালাস হবে তেল। এতে সময় লাগবে মাত্র ৪৮ ঘণ্টা। বছরে সাশ্রয় হবে অন্তত ৮০০ কোটি টাকা। কমবে সিস্টেম লস। বাড়বে তেল মজুদের সক্ষমতা।

দ্রুত সময়ের মধ্যে চালু হতে যাচ্ছে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি)। নতুন এ টার্মিনাল চালু হলে বন্দরের সক্ষমতা বাড়বে কয়েক গুণ। পিসিটিতে থাকছে তিনটি কনটেইনার জেটি ও একটি তেল খালাসের জেটি। এখানে একসঙ্গে ১০ মিটার গভীরতার চারটি জাহাজ ভেড়ানো যাবে। পিসিটিতে বছরে সাড়ে ৪ লাখ টিইইউস কনটেইনার হ্যান্ডলিং করা যাবে।

সর্বশেষ খবর