শিরোনাম
শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
শান্তি সমাবেশে কাদের

পিটার হাসের মুরব্বিদের সঙ্গে কথা, তলে তলে সবশেষ

নিজস্ব প্রতিবেদক

পিটার হাসের মুরব্বিদের সঙ্গে কথা, তলে তলে সবশেষ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পিটার হাস (ঢাকায় নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত) সাহেবের মুরব্বিদের সঙ্গে আমাদের কথা হয়ে গেছে। আমেরিকার মুরব্বি যারা তাদের সঙ্গে কথাবার্তা শেষ। উচ্চপর্যায়েও কথাবার্তা হয়েছে। তলে তলে যখন সব শেষ তখন আর এসব করে লাভ কী?

গতকাল বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘বিএনপি জামায়াতের সন্ত্রাস-নৈরাজ্যের প্রতিবাদে শান্তি সমাবেশ ও উন্নয়ন শোভাযাত্রার’ আয়োজন করা হয়। বিকাল ৩টায় এ সমাবেশ শুরু হয়। ঢাকা মহানগর দক্ষিণের ২৪টি থানা ও ৭৫টি ওয়ার্ড থেকে নেতা-কর্মীরা মিছিল নিয়ে সমবেত হন বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। সমাবেশ শেষে শোভাযাত্রার কথা থাকলেও মাগরিবের নামাজের কারণে সমাবেশ করতে বারণ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, এ দেশে নজিরবিহীন উন্নয়ন করেছেন শেখ হাসিনা। এ দেশে নজিরবিহীন নিরপেক্ষ নির্বাচন শেখ হাসিনাই করবেন। ফখরুল সাহেব, নির্বাচনে না এলে আমও যাবে, ছালাও যাবে। তিনি বলেন, আর কোনো বিদেশিদের কাছে পাত্তা না পেয়ে বিএনপি এখন ক্ষমতার জন্য আমেরিকার পেছনে ঘুরছে। বিএনপি নেতারা সকালে ঘুম থেকে উঠে পিটার হাসের কাছে ছুটে যান। দুপুরের খাবারের সময়ও পিটার হাসের বাসায় যান। রাতে ডিনারের সময়ও যান। আমি জানি না হাসে ফখরুলকে কী স্বপ্ন দেখিয়েছে। তবে ক্ষমতার স্বপ্ন দেখিয়ে কোনো লাভ নেই। দিল্লি বহু দূর। পিটার হাস সাহেব কী করবেন, ভিসানীতি দেবেন, কী করবেন নিষেধাজ্ঞা দেবেন? ওবায়দুল কাদের বলেন, খেলা হবে। খেলা হবে। এখন কোয়ার্টার ফাইনাল। সামনে সেমিফাইনাল। ফাইনাল হবে জানুয়ারিতে। খেলা হবে সারা ঢাকায়, খেলা হবে চট্টগ্রামে, খেলা হবে সিলেটে, খেলা হবে রাজশাহীতে, খেলা হবে বরিশালে, খেলা হবে খুলনায়, খেলা হবে সারা বাংলায়। ফাইনাল পর্যন্ত খেলতে হবে। এখনই ক্লান্ত হলে চলবে না। তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, তত্ত্বাবধায়ক সরকার মরা লাশ। আজিমপুরের গোরস্থানে চিরনিদ্রায় শায়িত। গোরস্থান থেকে ফখরুল এখন ওই মরা লাশ টেনে আনছেন। মির্জা ফখরুলকে উদ্দেশ করে সেতুমন্ত্রী বলেন, নির্বাচন হবে বাংলাদেশে। বঙ্গবন্ধুর কন্যা বেঁচে থাকলে এ দেশে নির্বাচন কেউ বন্ধ করতে পারবে না। ইউরেনিয়ামের ব্যাখা দিয়ে ওবায়দুল কাদের বলেন, সেদিন বলেছিলাম রূপপুর ইউরোনিয়ামের চালান আসছে। ফখরুল, মির্জা আব্বাসরা বলেন, মঈন খানরা বলেন, রূপপুর প্রকল্প বন্ধ করে দেবেন। ইউরেনিয়াম যেটা আছে সেটা সারা দুনিয়া স্বীকৃত। পরিবেশবান্ধব। আমরা ইউরেনিয়াম ক্লাবে ৩৩ নম্বর দেশ হিসেবে যুক্ত হয়েছি। এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র যারা বন্ধ করে দিতে চায়, আমরা এত কোটি কোটি টাকার ইউরেনিয়াম কেন আনলাম? এ জন্য বলেছি, তাহলে ইউরেনিয়াম কী করব? ওদের মাথার ওপর ঢালব। ফখরুল, মির্জা আব্বাসরা মাঝেমধ্যে গরম হয়ে যান, তাদের মাথার ওপর ঢালতে হবে। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, বিএনপির সন্ত্রাসীরা নির্বাচন বন্ধ করতে ষড়যন্ত্র করছে। কিন্তু ষড়যন্ত্রে কাজ হবে না। সংবিধান মোতাবেক নির্বাচন হবে। উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিএনপি সারা দেশের সন্ত্রাসীদের এক জায়গায় করছে। এদের বিরুদ্ধে সজাগ থাকতে হবে। কেউ নির্বাচন বানচাল করতে পারবে না। দলীয় যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বিএনপি-জামায়াত চক্র বাংলাদেশকে পাকিস্তান কিংবা আফগানিস্তানের পর্যায়ে নিয়ে যেতে চায়। এ অপশক্তির বিরুদ্ধে আমাদের ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে। দলীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, বিএনপি বিদেশিদের হাতে দেশকে তুলে দিতে চায়। সেই ষড়যন্ত্রে তারা লিপ্ত। এদের বিরুদ্ধে আমাদের সজাগ ও সতর্ক থাকতে হবে। প্রস্তুত থাকতে হবে। নানা রকম গুজব হবে। এ গুজবের বিরুদ্ধে সজাগ থাকতে হবে। আরেক সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, বিএনপি একটি সন্ত্রাসী দল। গুজব সৃষ্টিকারী দল। ভোট চোর, ভোট ডাকাতের দল। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের পরিচালনায় আরও বক্তব্য রাখেন দিলীপ রায়, আবদুস সাত্তার মাসুদ, শহীদ সেরনিয়াত প্রমুখ।

সর্বশেষ খবর