শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ছাত্রঐক্য পরিষদের মিছিলে ছাত্রলীগ ও যুবলীগের হামলা

কুমিল্লা প্রতিনিধি

বাংলাদেশ ছাত্রঐক্য পরিষদের প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে হামলার অভিযোগ উঠেছে কুমিল্লা মহানগর ছাত্রলীগ ও যুবলীগের বিরুদ্ধে। হামলার সময় ইটপাটকেল ছোড়ার ঘটনাও ঘটে। শুক্রবার নগরীর নজরুল এভিনিউ থেকে রানীর বাজার সড়কে এ ঘটনা ঘটে। এতে পাঁচজন আহত হয়েছেন। আহতরা হলেন- স্কুল শিক্ষক আদিত্য দাস, সুনীল দাস ও তন্ময় দাসসহ অনেকে। তারা সবাই ঠাকুরপাড়া এলাকার বাসিন্দা।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক তপন বকশী জানান, কুমিল্লাসহ বিভিন্ন স্থানে পূজার প্রাক্কালে পূজা নিয়ে কটাক্ষ, মন্দিরে হামলা ও বিগ্রহ ভাঙচুরের প্রতিবাদে আমরা প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করি। মিছিল কর ভবনের কাছ পর্যন্ত এলে পুলিশ বলে আমরা যেন ফিরে যাই। আমরা ফিরে যাচ্ছিলাম। এ সময় ছাত্রলীগ ও যুবলীগ আমাদের ওপর পেছন থেকে হামলা চালায়। এতে আমাদের কয়েকজন আহত হয়েছেন।

এদিকে বিকালে এ ঘটনার প্রতিবাদে নগরীর একটি মন্দিরে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্যপরিষদ। এতে ঐক্যপরিষদ কুমিল্লার যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বিকাশ চন্দ্র সাহা বলেন, বৃহস্পতিবার সদরের এমপি বাহার সাহেব ঘোষণা দিয়েছেন, বিক্ষোভ মিছিল নামলে প্রতিহত করবে ছাত্রলীগ ও যুবলীগ। ওই মিছিলে ছিলেন মহানগর যুবলীগের আহ্বায়ক আবদুল্লাহ আল মাহমুদ সহিদ, আবদুল হাই বাবলুসহ আওয়ামী লীগের নেতারা।

অভিযোগের বিষয়ে জানতে কুমিল্লা মহানগর যুবলীগের আহ্বায়ক আবদুল্লাহ আল মাহমুদ সহিদকে কল দিলে সাংবাদিক পরিচয় পেয়ে পরে কথা বলবেন বলে ফোন রেখে দেন। এ ঘটনার পর আহতদের দেখতে যান কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান ও জেলা পুলিশ সুপার আবদুল মান্নানসহ প্রশাসন ও পুলিশের কর্মকর্তারা। জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, প্রতিবাদ সমাবেশে হামলায় আহতদের দেখতে পুলিশ সুপারসহ তাদের বাসায় গিয়েছি। এ সময় তাদের চিকিৎসার খোঁজখবর নিয়েছি। এ ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শাহবাগে অবস্থান হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের : কুমিল্লায় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কর্মসূচিতে হামলার প্রতিবাদ ও জড়িতদের গ্রেফতারের দাবিতে রাজধানীর শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করেছেন পরিষদের নেতা-কর্মীরা। গতকাল শাহবাগ থানার সামনে তারা এই কর্মসূচি পালন করেন। এদিন বিভিন্ন দাবিতে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় পূর্বঘোষিত কর্মসূচি পালন করেছে পরিষদ।

ঐক্যপরিষদের পূর্বঘোষিত কেন্দ্রীয় কর্মসূচি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে হচ্ছিল। কর্মসূচি চলাকালে ঐক্যপরিষদের শীর্ষ নেতারা মুঠোফোনে কুমিল্লায় হামলার খবর পান বলে জানান। পরে দুপুর সোয়া ১২টার দিকে রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে শাহবাগে যান পরিষদের নেতা-কর্মীরা। শাহবাগ মোড়ে কিছু সময় অবস্থান করেন তারা। সেখানে নেতা-কর্মীরা বিভিন্ন স্লোগান ও বক্তব্য দেন। পরে পুলিশের অনুরোধে তারা শাহবাগ মোড় ছেড়ে দিয়ে শাহবাগ থানার ফটক থেকে কয়েক গজ দূরে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। শাহবাগে বিক্ষোভের নেতৃত্ব দিয়েছেন পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত।

সর্বশেষ খবর