শিরোনাম
রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

হামলায় আহতদের দেখতে যাবেন কেন্দ্রীয় নেতারা

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় হামলায় আহত হিন্দু সম্প্রদায়ের লোকজনকে দেখতে আসবেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় নেতারা। এ ছাড়া তারা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান ও জেলা পুলিশ সুপার আবদুল মান্নানের সঙ্গে দেখা করবেন। তারা দু-এক দিনের মধ্যে আসতে পারেন। গতকাল এই তথ্য জানান বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ কুমিল্লার সাধারণ সম্পাদক তাপস কুমার বকসী। এদিকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখার সভাপতি শিব প্রসাদ রায় ও সাধারণ সম্পাদক অচিন্ত্য দাস টিটুর সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করেছে কেন্দ্রীয় কমিটি। শুক্রবার এক কারণ দর্শানোর চিঠিতে বিষয়টি জানিয়েছেন কেন্দ্রীয় সভাপতি জেএল ভৌমিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার। ওই চিঠিতে লেখা হয়, শারদীয় দুর্গাপূজার প্রাক্কালে কুমিল্লা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সংসদ সদস্য বাহাউদ্দিন বাহার সনাতন সম্প্রদায়ের ধর্মীয় বিষয়কে কটাক্ষ করায় পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে প্রতিবাদ জানিয়েছে। হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটিও প্রতিবাদ জানিয়ে বিবৃতি প্রদান করেছেন। ঐক্য পরিষদের প্রতিবাদলিপির বিরুদ্ধে আপনাদের দেওয়া বিবৃতি প্রকারান্তরে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের বক্তব্যের বিরোধিতার শামিল। যা বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক নিয়মনীতির পরিপন্থী।

এমতাবস্থায় আগামী ১৫ দিনের মধ্যে  আপনাদের অবস্থানের সন্তোষজনক জবাব চেয়ে এই কারণ দর্শানোর নোটিস প্রদান করা হলো। কারণ দর্শানোর নোটিসের জবাব প্রার্থী ও পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটি কর্তৃক পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ না করা পর্যন্ত কুমিল্লা মহানগর শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে আপনাদের সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করা হলো। একই সঙ্গে পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখার প্রথম সহসভাপতি অমল দত্ত ও যুগ্ম সাধারণ সম্পাদক সঞ্জয় কুমার রায় যথাক্রমে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখার সভাপতি শিব প্রসাদ রায় বলেন, আমি এই বিষয়ে জানতে পেরেছি। এখন কিছু বলতে চাচ্ছি না, পরে বলব।

উল্লেখ্য, সম্প্রতি কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পূজা উদযাপন নিয়ে এক সভা হয়। এ সময় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের ‘মদমুক্ত পূজা’ করার আহ্বান জানিয়ে দেওয়া একটি বক্তব্য নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে ৮ অক্টোবর বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ এক বিবৃতিতে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের বক্তব্যকে ‘সাম্প্রদায়িক উক্তি’ আখ্যা দিয়ে নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। ঐক্য পরিষদের ওই বক্তব্যের প্রতিবাদ জানিয়ে মতবিনিময় সভা করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখা (এমপি বাহার সমর্থিত)। সেখানে প্রধান অতিথি করা হয় আ ক ম বাহাউদ্দিন বাহারকে। এ বক্তব্যসহ আরও কয়েকটি দাবিতে শুক্রবার প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদ। এ সময় মিছিলে হামলার অভিযোগ ওঠে এমপি বাহার সমর্থিত মহানগর যুবলীগ ও ছাত্রলীগের বিরুদ্ধে। এ ঘটনায় আহত হন পাঁচজন।

সর্বশেষ খবর