রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
বিএনপিসহ ১২-দলীয় জোটের গণ অনশন

অবিলম্বে খালেদার মুক্তি ও বিদেশে পাঠানোর দাবি

নিজস্ব প্রতিবেদক

এক দফা দাবিতে যুগপৎ আন্দোলনের ধারাবাহিকতায় বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি এবং উন্নত চিকিৎসার জন্য তাঁকে বিদেশে পাঠানোর দাবিতে গণ অনশন কর্মসূচি পালন করেছে বিএনপিসহ ১২-দলীয় জোট। রাজধানীতে গতকাল সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত রাজধানীর বিজয়নগরে পানির ট্যাংকির সামনে (বিজয় চত্বর) এই প্রতীকী অনশন অনুষ্ঠিত হয়। সেই সঙ্গে বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় গণ দোয়া করা হয়।

একই ইস্যুতে নয়াপল্টনে বিএনপির গণ অনশন থাকায় নিজেদের কর্মসূচি সংক্ষিপ্ত করে বিএনপির গণ অনশনে যোগ দেন ১২-দলীয় জোটের কয়েকজন শীর্ষ নেতা। প্রতীকী অনশন ও গণ দোয়ায় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক মন্ত্রী ১২-দলীয় জোট প্রধান মোস্তফা জামাল হায়দার, কল্যাণ পার্টির চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীক, বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা, জাপার যুগ্ম মহাসচিব এ এস এম শামীম প্রমুখ।

মোস্তফা জামাল হায়দার বলেন, এই সরকার রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাবন্দি রেখেছে। বর্তমানে বেগম জিয়া গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। খালেদা জিয়ার চিকিৎসকরা জানিয়েছেন তাঁকে সুস্থ করতে হলে অবিলম্বে বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠানোর কোনো বিকল্প নেই।

এদিকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানিয়েছেন, একই দাবিতে কুমিল্লা দক্ষিণ জেলা, মহানগর ও উত্তর জেলা বিএনপি দল অনশন কর্মসূচি পালন করেছে। সিলেটে অনশন কর্মসূচি পালন করেছে সিলেট জেলা ও মহানগর বিএনপি। রংপুরেও গণ অনশন কর্মসূচি পালন করেছে বিএনপি। টাঙ্গাইলে বেপাড়ীপাড়া ঈদগাহ মাঠ প্রাঙ্গণে অনশন কর্মসূচি পালন করা হয়। বরিশালে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বরিশাল মহানগর ও জেলা (উত্তর) বিএনপি এবং একই সময়ে অশ্বিনী কুমার হলের সামনে জেলা (দক্ষিণ) বিএনপি পৃথক এই অনশনের আয়োজন করে। জয়পুরহাট জেলা বিএনপি সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত জেলা বিএনপির কার্যালয়ের সামনের সড়কে এই গণ অনশন কর্মসূচি পালন করে। মানিকগঞ্জে আন্ধারমানিক এলাকায় অনশন কর্মসূচি পালন করে বিএনপি। বগুড়া শহরের নবাববাড়ি সড়কে দলীয় কার্যালয়ের সামনে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনশন করেন বিএনপির নেতা-কর্মীরা। সিরাজগঞ্জে বেলা ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত সিরাজগঞ্জ ভাসানী মিলনায়তনের সামনে জেলা বিএনপি অনশন কর্মসূচি পালন করে। পটুয়াখালীর বনানী সড়কের জেলা বিএনপির কার্যালয়ের সামনের এ কর্মসূচি পালিত হয়েছে। পঞ্চগড়ে বিএনপির উদ্যোগে সোনালী ব্যাংক চত্বরে অনশন কর্মসূচি পালিত হয়। নাটোরে আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে অনশন অনুষ্ঠিত হয়। খুলনায় কেডি ঘোষ রোডে বিএনপি কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালিত হয়। ঝিনাইদহে প্রেস ক্লাবের সামনে বিএনপি নেতা-কর্মীরা অনশন করেন। গাইবান্ধায় দলীয় কার্যালয়ের চত্বরে বিএনপি এ অনশন কর্মসূচির আয়োজন করে। ফরিদপুরে জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে অনশন কর্মসূচি পালন করা হয়েছে।

সর্বশেষ খবর