সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

মৃত্যু উপত্যকা গাজা অবরুদ্ধ মানুষ খাবার পানিও পাচ্ছেন না

প্রতিদিন ডেস্ক

মৃত্যু উপত্যকা গাজা অবরুদ্ধ মানুষ খাবার পানিও পাচ্ছেন না

ফিলিস্তিনে স্বজন হারানোদের আর্তনাদ। ছবি : এএফপি

মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছে পুরো গাজা। একদিকে ইসরায়েলি বিমান হামলায় একের পর এক ধ্বংস হচ্ছে বসত ভবন, অন্যদিকে বিদ্যুৎ-খাদ্যসহ সবকিছু বন্ধ করে সর্বাত্মক অবরোধ জারি রাখায় মানুষ এখন খাবার পানিও পাচ্ছেন না। অবর্ণনীয় পরিস্থিতি তৈরি হয়েছে জনপদজুড়ে। এ অবস্থার মধ্যেও ইসরায়েলি সেনারা যে কোনো মুহূর্তে স্থল ও নৌ-হামলার প্রস্তুতি নিয়েছে। রয়টার্স, বিবিসি, আলজাজিরা।

এক খবরে বলা হয়েছে, গাজায় ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২ হাজার ৩২৯ জনে পৌঁছেছে। আহতের সংখ্যা ছাড়িয়েছে ৯ হাজার। ৯ দিন ধরে গাজা উপত্যকায় বোমাবর্ষণ অব্যাহত রেখেছে ইসরায়েল।

এদিকে জাতিসংঘের শরণার্থী সংস্থা বলেছে, অবরুদ্ধ গাজা অধিবাসীদের জন্য পানি ‘জীবন-মরণের বিষয়’ হয়ে দাঁড়িয়েছে। ইসরায়েল পানি সরবরাহ বন্ধ করে দেওয়ায় তারা এ বিপাকে পড়েছেন। ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর ফিলিস্তিন রিফিউজিস ইন নিয়ার ইস্ট (ইউএনআরডব্লিউএ) গত শনিবার জানায়, পানি শেষ হয়েছে। ২০ লাখের বেশি মানুষ ঝুঁকিতে রয়েছেন। তাদের জন্য পানির ব্যবস্থা করতে এখনই গাজায় জ্বালানি সরবরাহ করতে হবে। এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় বিশুদ্ধ পানি ফুরিয়ে যাচ্ছে। বিদ্যুতের অভাবে ওয়াটার প্ল্যান্ট ও পাবলিক ওয়াটার নেটওয়ার্ক বন্ধ। ইসরায়েল গত বুধবার থেকে গাজায় বিদ্যুৎ সংযোগ বন্ধ করেছে। যে কারণে পানি সরবরাহ করা যাচ্ছে না। ফিলিস্তিনিরা এখন কূপের নোংরা পানি ব্যবহার করছে। এতে পানিবাহিত রোগের ঝুঁকি বাড়াচ্ছে, যা গাজা অধিবাসীকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। আরেক খবরে জানানো হয়েছে, ফিলিস্তিনের গাজায় ৯ দিন ধরে চলছে ইসরায়েলের নির্বিচার বিমান হামলা। এতে বিধ্বস্ত হয়েছে উপত্যকাটি। নিহত হয়েছেন হাজার হাজার ফিলিস্তিনি। হাসপাতালগুলোর মর্গে লাশ রাখার জায়গা নেই। বাধ্য হয়ে আইসক্রিমের ফ্রিজারেও লাশ রাখা হচ্ছে। এক ভিডিওতে দেখা গেছে এমন চিত্র। তাতে দেখা যায়, আইসক্রিমের ফ্রিজারের সামনে দাঁড়িয়ে আছেন এক ব্যক্তি। তিনি জানান, মধ্য গাজার দেইর আল-বালাহ এলাকার আল-আকসা মার্টার্স হাসপাতাল থেকে কথা বলছেন। ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা এত বেশি যে, হাসপাতালটির ছোট মর্গে লাশ রাখার জায়গা নেই। বিভিন্ন কারখানা থেকে খাবার ও আইসক্রিমের ফ্রিজার এনে তাতে মরদেহ রাখা হচ্ছে। একপর্যায়ে একটি ফ্রিজারের দরজা খোলেন ওই ব্যক্তি। দেখা যায়, ভিতরে ঠাসাঠাসি করে ব্যাগে ভরা মরদেহ রাখা আছে। তিনি বলেন, পরিস্থিতি দুর্বিষহ। হাসপাতালের প্রশাসনিক ব্যবস্থা ধসে পড়েছে। মর্গ, লাশ সংরক্ষণ ব্যবস্থা ও স্বাস্থ্যসেবার অবস্থা খুবই নাজুক।

শত শত ইসরায়েলি ট্যাংক মোতায়েন : গাজা উপত্যকার সীমান্তে শত শত ট্যাংক মোতায়েন করেছে ইসরায়েলি বাহিনী। জানা গেছে, গাজায় স্থল হামলা শুরুর প্রস্তুতি হিসেবে ট্যাংকগুলো মোতায়েন করা হয়েছে। শিগগিরই এ হামলা শুরু হবে বলে জানিয়েছে ইসরায়েলের সশস্ত্র বাহিনী। এর আগে শনিবার এক বিবৃতিতে ইসরায়েলের সশস্ত্র বাহিনী জানায়, জল-স্থল-আকাশ- তিন দিক থেকেই হামলা চালাতে প্রস্তুত তারা। তবে এ হামলা কখন শুরু হবে সুনির্দিষ্ট করে জানানো হয়নি।

অন্য এক খবরে বলা হয়, বিমান থেকে বর্বর হামলার পাশাপাশি গাজায় স্থল ও নৌপথে হামলা চালানোর প্রস্তুতি নিলেও দ্বিধায় রয়েছে তারা। কারণ ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা আল কাসসাম ব্রিগেড একটি ভিডিও ফুটেজ প্রকাশ করে দেখিয়েছে, গাজায় ইসরাইলি স্থল অভিযান শুরু করা মাত্র তাদের পরিণতি কী হতে পারে।

 

সর্বশেষ খবর