মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

লালনের তিরোধান দিবস আজ

কুষ্টিয়া প্রতিনিধি

লালনের তিরোধান দিবস আজ

আধ্যাত্মিক সাধক ফকির লালন সাঁইয়ের ১৩৩তম তিরোধান দিবস আজ। এ উপলক্ষে সাধুর হাট বসেছে কুষ্টিয়ার ছেউড়িয়ায়, লালনের আখড়াবাড়িতে। এ সাধুসঙ্গে সাধু-বাউল-ফকিররা যোগ দিচ্ছেন। আর মিলন মেলায় যুক্ত হচ্ছেন পর্যটক দর্শনার্থীরা। এরই মধ্যে শুরু হয়েছে গুরু-শিষ্যের সাধন-ভজন ও ভক্তি-শ্রদ্ধা নিবেদন। ‘অসাম্প্রদায়িক, মানবতাবাদী, অহিংস’ লালন দর্শনের গানে মুখর এখন ছেউড়িয়া এলাকা। আখড়াবাড়ির বাইরে বসছে তিন দিনের লালন মেলা। উৎসব চলবে ১৯ অক্টোবর পর্যন্ত। প্রবীণ সাধু নহির শাহ, হালের হৃদয় শাহসহ অনেক সাধু ফকিরই এরই মধ্যে আখড়াবাড়ির ভেতরে অডিটোরিয়ামের নিচে আসন পেতে বসেছেন। নহির শাহ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রায় দুশো বছর আগে ফকির লালন সাঁই এই ছেউড়িয়ায় দোল পূর্ণিমার তীথিতে সাধুসঙ্গ করতেন।

গানে গানে অসাম্প্রদায়িক চেতনা ছড়িয়ে দিতেন। সেই রেওয়াজ মোতাবেক অধিবাস, বাল্যসেবা ও পূর্ণসেবার মধ্য দিয়ে এখনো এ দোল উৎসব হয়। পাশাপাশি ১২৯৭ বঙ্গাব্দের পয়লা কার্তিক লালন সাঁইজির দেহত্যাগের পর থেকে যুক্ত হয়েছে আরেকটি অনুষ্ঠান। দোল উৎসবের আদলে ১৩৩ বছর ধরে তিরোধান উৎসবেও সাধু-বাউলরা লালনকে স্মরণ করছেন। নহির শাহ বলেন, পয়লা কার্তিক ১৭ অক্টোবর সন্ধ্যায় সব সাধু-গুরু আসন নিয়ে চা-মুড়ির সেবার মধ্য দিয়ে তিরোধানের আনুষ্ঠানিকতা শুরু হবে। সন্ধ্যার এ আয়োজনকে বলা হয় অধিবাস। এটি দৈন্য দিয়ে শুরু হয়। সঙ্গে সাঁইজির নাম-কালাম ধরে প্রার্থনামূলক পদ-পদাবলি গান চলতে থাকবে। পরদিন ১৮ অক্টোবর সকালে বাল্যসেবা ও দুপুরে পূর্ণসেবার মধ্য দিয়ে সাধুসঙ্গের আনুষ্ঠানিকতা শেষ হবে। এরপর কিছু সাধু চলে যাবেন। তবে উৎসব যেহেতু আরও এক দিন থাকছে সে হিসেবে থেকে যাবেন অনেকেই। তিনি বলেন, এখানে সাধু-গুরুর ভাববিনিময়ের মাধ্যমে চরিত্র গঠন হয়। সবাইকে সত্যবাদী, জিহাদি, কষ্টসহিঞ্চু ও অল্পতেই তুষ্ট থাকার মতো চরিত্রবান হতে হবে। বিশাল আখড়াবাড়ি ও বাইরের খোলা মাঠে সাধু-বাউলরা বৈঠকি ঢঙে বসেছেন। এক একটি বৈঠক থেকে গানে গানে লালনের বাণী প্রচার করা হচ্ছে। আর ফকির লালন সাঁইজি ও তার শিষ্যরা যেখানে চিরনিদ্রায় শায়িত সেখানে প্রথা অনুযায়ী ভক্তিশ্রদ্ধা জানাচ্ছেন ভক্ত-অনুসারীরা। গুরু-শিষ্যের মিলন হলে দেখা মিলছে হাতে হাত রাখার অপূর্ব দৃশ্য। লালনের গুরুবাদী মানবধর্মে মানুষ ভজতে বলা হয়েছে। ফকির হৃদয় শাহ বলেন, এই পুণ্যধামে যত আয়োজন আছে তার মধ্যে সাধুসঙ্গই বড় বিষয়।

সূচনা হবে পয়লা কার্তিক সন্ধ্যার গুরুকাজ দিয়ে। এর অষ্টপ্রহর পর পূর্ণ সেবা দিয়ে এটি শেষ হবে। আখড়াবাড়ির বাইরে লালন একাডেমির মাঠে স্থায়ী মঞ্চে আজ সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে তিরোধান দিবসের তিন দিনের অনুষ্ঠান উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি। এখানে তিন দিনই আলোচনা অনুষ্ঠান ও লালন সংগীতানুষ্ঠান চলবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর