শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

মেট্রোরেলের নিরাপত্তায় মাঠে স্মার্ট পুলিশ

আলী আজম

স্মার্ট পোশাকে মেট্রোরেলের নিরাপত্তায় নেমেছে এমআরটি (ম্যাস র‌্যাপিড ট্রানজিট) পুলিশ। মেট্রোরেলের নয়টি স্টেশনের মধ্যে ছয়টি স্টেশনের নিরাপত্তা দেওয়া হচ্ছে। এ মাসের মধ্যে বাকি তিনটি স্টেশনের নিরাপত্তার মাধ্যমে পুরো নয়টি স্টেশনকে নিরাপত্তার বলয়ে নিয়ে আসবে এমআরটি পুলিশ। প্রতিটি স্টেশনে একজন পরিদর্শকের নেতৃত্বে ১১ জন পুলিশ সদস্য থাকবেন। এ ছাড়া প্রতিটি স্টেশনে একজন পুলিশ সদস্য সিভিল পোশাকে ডিউটি করবেন। প্রতিটি স্টেশনে থাকছে এমআরটি পুলিশের কন্ট্রোল রুম। যেখান থেকে পুরো স্টেশন মনিটরিং করা হবে এবং দিকনির্দেশনা দেওয়া হবে। কেন্দ্রীয়ভাবে এমআরটি পুলিশের সদর দফতর দিয়াবাড়ী থেকে সব স্টেশন মনিটরিংয়ের আওতায় নিয়ে আসা হবে। পাশাপাশি দিয়াবাড়ীতে অবস্থিত মেট্রোরেলের ডিপোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হবে। এমআরটি পুলিশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন- গত ৯ অক্টোবর মেট্রোরেলের উত্তরা উত্তর, উত্তরা সেন্টার ও উত্তরা দক্ষিণ স্টেশনে এবং ১৬ অক্টোবর আগারগাঁও, কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনে এমআরটি পুলিশ নিরাপত্তা দিতে শুরু করেছে। একজন পরিদর্শকের নেতৃত্বে প্রতিটি স্টেশনে তিন শিফটে ১১ জন এমআরটি পুলিশ মেট্রোরেলের সার্বিক নিরাপত্তার ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করছেন। এই মাসের মধ্যেই বাকি তিনটি স্টেশনের নিরাপত্তা দেওয়া হবে। স্টেশনগুলো হলো- মিরপুর-১০, মিরপুর-১১ ও পল্লবী। গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর অংশ থেকে আগারগাঁও অংশ উদ্বোধনের পর থেকে নিরাপত্তা দিয়ে আসছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এই মাসের মধ্যে ৯টি স্টেশনে এমআরটি পুলিশ মোতায়েন হয়ে গেলে ডিএমপির ফোর্স মেট্রোরেল থেকে তুলে নিতে বলা হবে। আগামী মাসের শুরুতে আগারগাঁও থেকে মতিঝিল অংশ উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। এরপরই শুরু হবে এমআরটি পুলিশের মূল অপারেশনাল কার্যক্রম।

জানা গেছে, উত্তরা দিয়াবাড়ীতে অবস্থিত ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) ট্রেনিং সেন্টারে সাত দিনের মৌলিক প্রশিক্ষণ এবং ডিএমপির পুলিশ লাইন্সে এমআরটি পুলিশের প্রতিটি সদস্য মৌলিক প্রশিক্ষণ শেষ করছেন। বর্তমানে মেট্রোরেলের নিরাপত্তায় ডিএমপির প্রায় ৫৫০ সদস্য কাজ করছেন।

সূত্র জানায়, ২১ মে এমআরটি পুলিশের জন্য একজন ডিআইজির নেতৃত্বে বিভিন্ন পদবির ২৩১ জনবল মঞ্জুর করে সরকার। ডিআইজি জিহাদুল কবিরের নেতৃত্বে এই বাহিনীর প্রশাসনিক ও অবকাঠামোগত কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। তবে যে জনবল মঞ্জুর করা হয়েছে, তা মেট্রোরেলের নিরাপত্তায় পর্যাপ্ত নয়। তাই নতুন এই ইউনিটে আরও জনবল পদায়নের কার্যক্রম শুরু হয়েছে। প্রাথমিকভাবে ৫৩৭ জন পুলিশ সদস্যকে এমআরটি পুলিশে পদায়ন করা হচ্ছে। এর মধ্যে গতকাল পর্যন্ত ২৯৩ জন যোগদান করেছেন। প্রত্যেকের গায়ে থাকবে স্মার্ট পোশাক। পুলিশ সদস্যদের কোমরে থাকবে ট্যাকটিক্যাল বেল্ট, শার্টের ডান পাশে পুলিশের লোগো, বাম পাশে এমআরটি পুলিশের লোগো, পেছনে এমআরটি পুলিশ লেখা থাকবে।

ডিআইজি জিহাদুল কবির বলেন, উত্তরা দিয়াবাড়ীতে ডিএমটিসিএল ডিপো রোলিং স্টক ভবনে এমআরটি পুলিশের সদর দফতর করা হয়েছে। মেট্রোরেল, যাত্রী, এমআরটি স্থাপনা, স্টেশন, ডিপোসহ অধিভুক্ত এলাকার সার্বিক নিরাপত্তায় থাকব আমরা। গত ৯ অক্টোবর থেকে এমআরটি পুলিশ মেট্রোরেলের নিরাপত্তায় কাজ শুরু করেছে। ৬টি স্টেশনে দায়িত্ব পালন করছে। আগামী সপ্তাহের মধ্যে অন্য তিনটিতে দায়িত্ব পালন শুরু হবে বলে আশা করছি। ইতোমধ্যে ২৯৩ জন সদস্য যোগদান করেছেন। তারা অপারেশনাল ট্রেনিংসহ যাবতীয় প্রশিক্ষণ শেষ করেছেন। অস্ত্র, টেকনিক্যাল বেল্ট, বডি ওর্ন ক্যামেরা, ব্যাটন ওয়াকিটকি সঙ্গে নিয়ে স্মার্ট পোশাকে থাকবে এমআরটি পুলিশ। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে এর প্রতিটি সদস্য মেট্রোরেলের নিরাপত্তা নিশ্চিত করবেন।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দীর্ঘ ২০ দশমিক ১ কিলোমিটার। পুরো প্রকল্প শেষ হলে নিয়মিত ২৪টি ট্রেন চলাচল করবে। উভয় দিক থেকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী চলাচল করতে পারবেন। প্রতিদিন প্রায় ৫ লাখ যাত্রী মেট্রোরেলে যাতায়াতের সুযোগ পাবেন।

সর্বশেষ খবর