শনিবার, ২১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

আজ মহাসপ্তমী

নিজস্ব প্রতিবেদক

আজ মহাসপ্তমী

জয়ীতা রায়

চন্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। গতকাল ছিল মহাষষ্ঠী। আজ সন্ধ্যা ৭টা ৪৯ মিনিট পর্যন্ত সপ্তমী তিথি স্থায়ী হবে। এর মধ্যে নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা সম্পন্ন হবে। পূজা শেষে পুণ্যার্থীরা উপবাস পালন করে অঞ্জলি দেবেন। ষষ্ঠীতে দেবীর প্রাণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে উৎসব শুরু হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এখন পূজার ধুম। রংবেরঙের পোশাক পরে বিভিন্ন বয়সী মানুষ ভিড় জমিয়েছে মন্ডপগুলোতে। সন্ধ্যায় ঢাকের তালে আরতীর জন্যও রয়েছে তাদের আলাদা প্রস্তুতি। উদ্বোধনী অনুষ্ঠানে আগমনী গান এবং নাচ পরিবেশন করেন শিল্পীরা। পূজা উপলক্ষে মন্দির প্রাঙ্গণে নেওয়া হয়েছে নি-িদ্র নিরাপত্তাব্যবস্থা। বসুন্ধরা সার্বজনীন পূজামন্ডপ সাজানো হয়েছে বর্ণিল আলোয়। সপ্তমী পূজা শেষে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণের ব্যবস্থাও রাখা হয়েছে। এ ছাড়া সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে আয়োজক কমিটি। 

ঢাবি উপাচার্যের শুভেচ্ছা : সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীসহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। গতকাল এক শুভেচ্ছা বার্তায় উপাচার্য সবার সুখ, শান্তি, মঙ্গল ও সমৃদ্ধি কামনা করে বলেন, দুর্গোৎসব বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। শারদীয় দুর্গোৎসবের মূলমন্ত্র হচ্ছে অশুভ শক্তির বিনাশ এবং সত্য ও সুন্দরের আরাধনা। সমাজের অন্যায়, অবিচার, অশুভ ও অসুরশক্তি দমনের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এ পূজা হয়ে থাকে।

উপাচার্য আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলসহ দেশের সর্বত্র প্রতিটি পূজা মন্ডপ এখন দুর্গা দেবীর আগমনে মুখরিত। আবহমান কাল থেকে হিন্দু সম্প্রদায় বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে নানা আয়োজনের মাধ্যমে দুর্গাপূজা উদ্যাপন করে আসছে। এই শারদীয় উৎসব আজ একটি সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। অসাম্প্রদায়িক, উদারনৈতিক ও মানবিক মূল্যবোধ ধারণ করে দুর্গোৎসব ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যরে বন্ধন আরও দৃঢ় করবে বলে তিনি আশা প্রকাশ করেন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শারদীয় দুর্গোৎসবের সার্বিক সফলতা কামনা করে বলেন, দুর্গাপূজার অন্তর্নিহিত বাণী অনুধাবন করে সুখী, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

সর্বশেষ খবর