শনিবার, ২১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে পাঁচ লক্ষ্মীপুর-৩ আসনে চার প্রার্থী

প্রতীক পেয়ে শুরু প্রচার

ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুর প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) ও লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে উপনির্বাচনে প্রার্থীরা গতকাল প্রতীক বরাদ্দ পেয়ে আনুষ্ঠানিক প্রচার শুরু করেছেন। ব্রাহ্মণবাড়িয়ায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে পাঁচ প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. শাহগীর আলম। অন্যদিকে লক্ষ্মীপুরে গতকাল সকালে জেলা নির্বাচন সম্মেলনকক্ষে চার প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেন নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন। ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচনে শিক্ষক নেতা ও আওয়ামী লীগের প্রার্থী মো. শাহজাহান আলম সাজু নৌকা, জাতীয় পার্টির মো. আবদুল হামিদ লাঙল, ন্যাশনাল পিপলস পার্টির মো. রাজ্জাক হোসেন আম, জাকের পার্টির জহিরুল ইসলাম জুয়েল গোলাপ ফুল এবং একমাত্র স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য জিয়াউল হক মৃধা পেয়েছেন কলার ছড়ি।

নির্বাচনী আচরণবিধি মেনে চলার জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতি আহ্বান জানিয়ে উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শাহগীর আলম বলেন, আপনারা সবাই নির্বাচনী আচরণবিধি মেনে চলবেন। আমি সবার কাছে অনুরোধ করব সবাই যেন আচরণবিধি মেনে চলেন। আমরা সবার সহযোগিতায় অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দেব।

বহুল আলোচিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের এমপি উকিল আবদুস সাত্তার ভূঞা ৩০ সেপ্টেম্বর ইন্তেকাল করেছেন। তাঁর শূন্য আসনে উপনির্বাচন হবে ৫ নভেম্বর। এদিকে লক্ষ্মীপুর-৩ উপনির্বাচনে আওয়ামী লীগের গোলাম ফারুক পিংকুকে নৌকা, জাতীয় পার্টির রাকিব হোসেনকে লাঙল, জাকের পার্টির শামছুল করিম খোকনকে গোলাপ ফুল ও এনপিপির সেলিম মাহমুদকে আম প্রতীক দেওয়া হয়েছে। নৌকার প্রার্থী পিংকু জেলা আওয়ামী লীগের সভাপতি, লাঙলের রাকিব জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক, গোলাপ ফুলের খোকন জাকের পার্টির স্থায়ী কমিটির সদস্য আর আমের প্রার্থী সেলিম এনপিপির প্রেসিডিয়াম সদস্য।

নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন জানান, আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাকের পার্টি ও এনপিপি প্রার্থীদের দলীয় প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। এখন থেকে তারা ভোটের জন্য প্রচার চালাবেন। ৫ নভেম্বর এ আসনের ১১৫ কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। এ আসনে ৪ লাখ ৩ হাজার ৭৪৪ জন ভোটার রয়েছেন। এর মধ্য ২ লাখ ৯ হাজার ৯৬ পুরুষ এবং ১ লাখ ৯৪ হাজার ৬৪৮ জন নারী।

এদিকে গতকাল নৌকার প্রার্থী গোলাম ফারুক পিংকুকে দলীয় নেতা-কর্মীদের নিয়ে শহরের চকবাজার, হাজিরপাড়া ও বাঙাখা ইউনিয়নে প্রচারণা চালাতে দেখা গেছে। অন্য প্রার্থীরাও প্রচার শুরু করেছেন বলে জানা গেছে।

আওয়ামী লীগের প্রার্থী গোলাম ফারুক পিংকু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে উন্নয়নের মার্কা নৌকা দিয়ে ভোট করার সুযোগ দিয়েছেন। এ আসনের জনগণ আর তৃণমূলের নেতাকর্মীরা আমাকে ভালোবাসেন। আমিও সব সময় তাদের জন্য কাজ করেছি। জনগণের বিপুল ভোটে জয়ী হওয়ার আশা রাখি।

জাতীয় পার্টির প্রার্থী রাকিব হোসেন বলেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের হাতে গড়া জাতীয় পার্টি জনগণের আস্থার রাজনৈতিক দল। এ দল আমার বাবা প্র?য়াত সংসদ সদস্য মোহাম্মদ উল্যার আদর্শ। বাবা এ আসন থেকে পুনরায় নির্বাচন করতে চেয়েছিলেন। এর আগেই তিনি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। তাঁর স্বপ্ন বাস্তবায়নে লাঙলের প্রার্থী হয়ে নির্বাচনের মাঠে নেমেছি। সুষ্ঠু নির্বাচন হলে তিনি বিজয়ী হবেন বলে জানান।

প্রসঙ্গত, ৩০ সেপ্টেম্বর লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল মারা যান। ৪ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। একই সঙ্গে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

সর্বশেষ খবর