মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

আজ শুভ বিজয়া দশমী

মহাধুমধামে নবমী পালিত

নিজস্ব প্রতিবেদক

আজ শুভ বিজয়া দশমী

‘আসছে বছর আবার হবে’ এই বার্তা দিয়ে মর্ত্য থেকে কৈলাসে ফিরে যাবেন দেবী দুর্গা। আজ শুভ বিজয়া দশমী। দুষ্টের দমন শিষ্টের পালনের বার্তা নিয়ে মর্ত্যে আসেন দেবী। দশমী তিথিতে দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গা পূজার আনুষ্ঠানিকতা।

সনাতন পঞ্জিকা মতে, সকালে দেবী দুর্গার দশমী বিহিত পূজা শুরু হবে। পূজা শেষে দর্পণ বিসর্জন করা হবে। উপবাস থেকে অঞ্জলি প্রদান করবেন ভক্তবৃন্দ। এ বছর দেবীর আগমন ঘটেছে ঘোটক অর্থাৎ ঘোড়ায় এবং তিনি ফিরে যাবেনও ঘোড়ায়। যার ফল হচ্ছে ফসল ও শস্যহানি।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার জানিয়েছেন, এ বছর সারা দেশে ৩২ হাজার ৪০৮ মন্ডপে দুর্গাপূজা হচ্ছে। এ বছর ঢাকায় ২৪৫টি ম পে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গনে বেলা ১২টায় স্বেচ্ছায় রক্তদার কর্মসূচির আয়োজন করা হয়েছে।

তিনি আরও বলেন, দশমী পূজা শেষে বিকাল ৩টায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দির থেকে বের হবে মূল শোভাযাত্রা। পরে নগরীর ওয়াইজঘাট, তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটে হবে প্রতিমা বিসর্জন। বিভিন্ন ম প প্রতিমা বিসর্জনের জন্য মূল শোভাযাত্রায় যুক্ত হবে। বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। অশুভ বিনাশের প্রত্যয়ে গতকাল মহানবমী তিথিতে দুর্গতিনাশিনী দেবীর আরাধনা করছেন সনাতন ধর্মাবলম্বীরা। গতকাল সকাল থেকে ম পে ম পে ঘুরে ভক্তরা দেবীর চরণে অর্পণ করছেন পুষ্পাঞ্জলি। রমনা কালীমন্দির ও শ্রীমা আনন্দময়ী আশ্রমে বাদ্যের সঙ্গে চলে দেবীর আরতি। গুলশান-বনানী সার্বজনীন মন্দিরে পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয় ভক্তবৃন্দের মাঝে। বসুন্ধরা সার্বজনীন পূজাম পে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর