মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
সিপিডির ভার্চুয়াল ডায়ালগ

জ্বালানি খাতে বিদেশি বিনিয়োগ ৩০ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক

বিগত ১৩ বছরে বাংলাদেশের জ্বালানি খাতে ইংল্যান্ড, হংকং, নেদারল্যান্ডস, আমেরিকা ও চায়নার প্রায় ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে। গতকাল বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি খাতে বিদেশি বিনিয়োগের সুযোগ ও চ্যালেঞ্জ : চায়নার কেস স্টাডি শীর্ষক সিপিডির ভার্চুয়াল ডায়ালগে এসব তথ্য জানানো হয়েছে। সিপিডি বলছে, বিদেশি বিনিয়োগের বেশিরভাগই হয়েছে জীবাশ্ম জ্বালানি কেন্দ্রিক। অন্যদিকে বাংলাদেশ ২০৩০ সাল নাগাদ ৩০ শতাংশ ও ২০৪১ সাল নাগাদ ৪০ শতাংশ রিনিউয়েবল বা নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করতে আগ্রহী। এ খাতে বিদেশি বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা রয়েছে। ডায়ালগে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) রিসার্স অ্যাসোসিয়েট মাশফিক আহসান হৃদয় মূল প্রস্তাবনা তুলে ধরেন।

বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে বিদেশি বিনিয়োগের সুযোগ ও চ্যালেঞ্জ শীর্ষক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করে মাশফিক আহসান বলেন, বিদেশি বিনিয়োগ আনতে হলে একটি দেশে রাজনৈতিক স্থিতিশীলতা, অবকাঠামোগত উন্নয়ন, দক্ষ জনবল, বিনিয়োগবান্ধব প্রণোদনা প্রয়োজন। বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর ছাড় বিভিন্ন সুযোগ-সুবিধা দেয় বাংলাদেশ সরকার। তবে বিনিয়োগকারীরা আমলাতান্ত্রিক জটিলতা, সেবা প্রাপ্তিতে ধীরগতিসহ একধিক জটিলতার সম্মখীন হন। তা সত্ত্বেও জ্বালানি খাতে ২০২২ সালে ৩ হাজার ৪৭৯ দশমিক ৯৫ মিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগ এসেছে, যা তার আগের বছরের তুলনায় ২০ দশমিক ২ শতাংশ বেশি।

স্বাগত বক্তব্যে গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, চায়না নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে গ্লোবাল লিডার। অন্যদিকে বাংলাদেশ এর বিপরীতে। নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১১। চায়নার এ উন্নতি থেকে বাংলাদেশের অনেক কিছু শেখার আছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়েশা খান, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন ও বিদ্যুৎ বিভাগের পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন প্রমুখ।

 

সর্বশেষ খবর