শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ গাড়িতে আগুন

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

চতুর্থ দিনেও বেতন বৃদ্ধির দাবিতে গাজীপুরের কালিয়াকৈরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে পোশাক শ্রমিকরা। গতকাল সকাল থেকে বেলা ২টা পর্যন্ত বিক্ষুব্ধ শ্রমিকরা প্রায় অর্ধশতাধিক যানবাহন ভাঙচুর ও একটি গাড়িতে অগ্নিসংযোগ করে। মহাসড়কের উভয় পাশে সৃষ্টি হয় তীব্র যানজট। এতে দুর্ভোগে পড়েন পরিবহন শ্রমিক ও যাত্রীরা। এছাড়া ধাওয়া-পাল্টা ধাওয়ায় কালিয়াকৈর থানার ওসিসহ ১০ পুলিশ সদস্য ও অর্ধশত শ্রমিক আহত হন। ছুটি ঘোষণা করা হয় কয়েকটি কারখানায়। এলাকাবাসী, শ্রমিক, ফায়ার সার্ভিস ও পুলিশ সূত্রে জানা গেছে, টানা চতুর্থ দিনের মতো গতকালও বেতন বৃদ্ধির দাবিতে কালিয়াকৈরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বেশ কিছু পোশাক কারখানার শ্রমিকরা। প্রথমে উপজেলার মৌচাক এলাকায় সকাল সাড়ে ৮টার দিকে অবরোধ করে। পরে মৌচাক থেকে চন্দ্রা এলাকা পর্যন্ত মহাসড়কের পাশে বেশ কিছু কারখানার শ্রমিকরা আন্দোলনে নামে। এর মধ্যে যে সব কারখানা খোলা রয়েছে, বিক্ষুব্ধ শ্রমিকরা সে সব কারখানায় হামলা চালায়। ওই সব কারখানার শ্রমিকদের বের করে মহাসড়কে নামায় বিক্ষুব্ধ শ্রমিকরা। তারা সফিপুর ও পল্লীবিদ্যুৎ এলাকায় মহাসড়কে অবস্থান নেন। পুলিশ ঘটনাস্থলে গেলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পারেনি। উত্তেজিত শ্রমিকরা মহাসড়কে থাকা প্রায় অর্ধশতাধিক যানবাহনে ভাঙচুর চালায়। পল্লীবিদ্যুৎ এলাকায় দুপুরের দিকে একটি গাড়িতে আগুন দেওয়া হয়। কালিয়াকৈর ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। সকাল থেকে বেলা ২টা পর্যন্ত মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে। মহাসড়কের উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। শ্রমিকদের বুঝিয়ে শান্ত করলে বেলা ২টার দিকে ধীরে ধীরে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়। তবে ধাওয়া-পাল্টা ধাওয়ায় কালিয়াকৈর থানার ওসি আকবর আলী খানসহ ১০ পুলিশ সদস্য ও অর্ধশত শ্রমিক আহত হন।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা ইফতেখার হোসেন রায়হান জানান, আগুন নিয়ন্ত্রণে আনার আগেই গাড়িটি পুড়ে ব্যাপক ক্ষতি হয়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, ন্যূনতম বেতন ২৩ হাজার টাকা করার দাবিতে আন্দোলন করছেন তারা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সময়ও তাদের বেতন বাড়ছে না। প্রায় এক যুগ আগে শ্রমিকদের যে ন্যূনতম বেতন ৮ হাজার ২০০ টাকা করা হয়েছিল তাই রয়ে গেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান শ্রমিকরা।

গাজীপুর শিল্প পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিতাই সরকার জানান, সকালে মৌচাক এলাকায় মহাসড়কে অবস্থান করে শ্রমিকরা। এরপর শ্রমিকরা সফিপুর ও পল্লীবিদ্যুৎ এলাকায় মহাসড়কে অবস্থান করে। তাদের বুঝিয়ে পরিস্থিতি শান্ত করলে মহাসড়কে ধীরে ধীরে যান চলাচল স্বাভাবিক হয়। অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন রয়েছে অতিরিক্ত পুলিশ।

কালিয়াকৈর থানাধীন মৌচাক ফাঁড়ি পুলিশের ইনচার্জ (ওসি) শহিদুল ইসলাম জানান, আন্দোলনরত শ্রমিকরা মহাসড়কে থাকা একটি গাড়িতেও আগুন দেয়। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন। এর আগেও কারখানা ভাঙচুরের ঘটনায় থানায় মামলা করা হয়েছে।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান জানান, শ্রমিকদের বুঝাতে গেলে তারা মারমুখী হয়ে ওঠে। আমিসহ ১০ পুলিশ সদস্য আহত হই। উল্লেখ্য, ২৩ অক্টোবর থেকে আন্দোলন চলছে।

সর্বশেষ খবর