রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

গাজীপুরে মহাসড়ক অবরোধ করে শ্রমিক বিক্ষোভ অব্যাহত

গাজীপুর প্রতিনিধি

বেতন বৃদ্ধির দাবিতে গাজীপুরের কোনাবাড়ী এলাকায় বিভিন্ন কারখানার শ্রমিকরা গতকাল পঞ্চম দিনের মতো মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করলে যান চলাচল স্বাভাবিক হয়। শ্রমিকদের দাবি, তাদের অনেকের ন্যূনতম বেতন ৮ থেকে ১০ হাজার টাকা দেওয়া হচ্ছে। কিন্তু বর্তমান বাজারে এই টাকা দিয়ে জীবন ধারণ করা কঠিন। তাই তারা ন্যূনতম বেতন ২৩ হাজার টাকা নির্ধারণের দাবিতে গত ২৩ অক্টোবর থেকে গাজীপুরের কোনাবাড়ী ও কালিয়াকৈরের তেলিচালা এবং মৌচাক এলাকার শ্রমিকরা বিক্ষোভ করে আসছেন। গত কয়েকদিনে তারা এসব এলাকায় কারখানা ভাঙচুর, গাড়িতে অগ্নিসংযোগ ও যানবাহন ভাঙচুর করে। শুক্রবার তাদের আন্দোলন বন্ধ ছিল। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে তারা জানান।

পুলিশ ও কারখানার শ্রমিকরা জানায়, শনিবার গাজীপুরের কোনাবাড়ী ও কালিয়াকৈর উপজেলার মহাসড়কের পাশের বেশির ভাগ শিল্প কারখানা বন্ধ ছিল। কারখানা বন্ধ থাকায় শনিবার সকাল ৯টা থেকে কোনাবাড়ী বিসিক শিল্প এলাকায় শ্রমিকরা জড়ো হতে থাকেন। শ্রমিকরা সেখানে জড়ো হয়ে সকাল ১০টার দিকে বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবরোধ সৃষ্টি করে। এতে ওই এলাকায় উভয়দিকে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়। পরে শ্রমিকরা নাওজোড়, বাসন, কাশিমপুর, কড্ডা এলাকার দিকে চলে যায়। পরে ১ কিলোমিটার সামনে তিতাস ফিলিং স্টেশনের সামনে গিয়ে বিদ্যুতের খুঁটি ফেলে সড়ক অবরোধ করেন শ্রমিকরা। এ ছাড়া দুপুর ১২টার দিকে কড্ডা ব্রিজ এলাকায় বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করে শ্রমিকরা। এ সময় শ্রমিকেরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। একপর্যায়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট এবং টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি স্বাভাবিক করে।

বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু ছিদ্দিক জানান, অন্য দিনের মতো শনিবারও শ্রমিকরা মহাসড়কে অবস্থান নেয়। কড্ডা এলাকায় সড়ক অবরোধ ও বিক্ষোভের একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকেন। পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

সর্বশেষ খবর