মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে

সাংস্কৃতিক প্রতিবেদক

নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে

নাটকের দল থিয়েটার ৫২ শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে তাদের নিয়মিত প্রযোজনার নাটক ‘নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। বদরুজ্জামান আলমগীর রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন জয়িতা মহলানবীশ।

বাংলার মিথ ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের মিথস্ক্রিয়া ঘটেছে এই নাটকে। নাটকটি একটি যুদ্ধ শিশুকে কেন্দ্র করে এগিয়ে যায়। বাকি চরিত্রগুলো বাংলার গ্রাম ও সংস্কৃতি বাহক কাজ করে। এখানে পাকিস্তানি ও রাজাকারদের হিংস্রতার ছবি তুলে ধরা হয়। অন্যদিকে, স্বাধীনতার পরবর্তী অবস্থাও দেখানো হয়। যা এখনো এই সমাজে ও সময়ের সঙ্গে মিল রয়েছে।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- রুবাইয়া মঞ্জুর, মো. নজরুল ইসলাম, সুরভী রায়, আদিব মজলিশ খান, আরিয়ান শাকিল, মোসাম্মৎ সুমা, মো. তাসনিম হোসাইন, এস এম আবদুল্লা রিফাত, মোহাম্মদ নাদিম হাসান প্রমুখ।

সেট ও প্রপস পরিকল্পনায় : পলাশ হেনড্রি সেন। লাইট পরিকল্পনায় : মিজানুর রহমান। সেট ও প্রপস সহকারী : মো. নজরুল ইসলাম। পোশাক পরিকল্পনায় : আফছান আনোয়ার। কোরিওগ্রাফিতে : কামরুল হাসান ফেরদৌস, রবিন বসাক ও নূরে খোদা মাসুক সিদ্দিক। সংগীত পরিচালনায়- এ বি এস জেম। কণ্ঠ দিয়েছন- চেতনা রহমান ভাষা, গোপী দেবনাথ, সুরভী রায়, মো. নজরুল ইসলাম, রতন হক ও জয়িতা মহলানবীশ। গানে সুর দিয়েছেন রতন হক। পাহাড়ী সুর, কীর্তনের সুর ও বিয়ের গীত সংগৃহীত। সংগীত প্রক্ষেপণে : কৃষ্ণ সরকার।

সর্বশেষ খবর