মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
জরুরি মতবিনিময় সভা

সুপ্রিম কোর্ট ও প্রধান বিচারপতির বাসভবন বিশেষ জোন ঘোষণার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনা বিচার বিভাগের ওপর আঘাত মনে করেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। তাঁরা এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। একই সঙ্গে এ ধরনের ঘৃণ্য ঘটনার পুনরাবৃত্তি রোধে সুপ্রিম কোর্ট ও প্রধান বিচারপতির বাসভবন বিশেষ জোন ঘোষণাসহ কয়েকটি সুপারিশ করেছেন।

গতকাল সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে বিচারপতিদের জরুরি মতবিনিময় সভায় এ সুপারিশ করা হয়। বিকাল সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনা কেন্দ্র করে জরুরি ভিত্তিতে এ মতবিনিময় সভা ডাকা হয়। মতবিনিময় সভায় আপিল বিভাগের একজন ও হাই কোর্ট বিভাগের ১৫ জনের মতো বিচারপতি তাঁদের মতামত তুলে ধরে বক্তব্য দেন। সুপ্রিম কোর্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানান, মতবিনিময় সভায় কয়েকজন বিচারপতি তাঁদের বক্তব্যে বলেন, রাষ্ট্রের তিনটি অঙ্গের মধ্যে বিচার বিভাগ অন্যতম। বিচার বিভাগের প্রধান হলেন প্রধান বিচারপতি। প্রধান বিচারপতির বাসভবনে হামলা করার অর্থ হলো বিচার বিভাগে আঘাত করা। এটা বিচার বিভাগ ধ্বংসের ষড়যন্ত্র। স্বাধীনতার পর প্রধান বিচারপতির বাসভবনে হামলার মতো ঘৃণ্য ঘটনা এটাই প্রথম। এ হামলার সঙ্গে যারাই জড়িত তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে। সভায় প্রধান বিচারপতিসহ সব বিচারপতির বাসভবন, সুপ্রিম কোর্ট এলাকায় নিরাপত্তা জোরদারের সুপারিশ করা হয়। বলা হয়, এ এলাকায় প্রধান বিচারপতি, বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য, পুলিশ কমিশনারসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বাস করেন। তাই এ এলাকাকে বিশেষ জোন হিসেবে ঘোষণা করার সুপারিশ করা হয়।

হরতালের মতো রাজনৈতিক কর্মসূচির দিনে বিশেষ পুলিশ মনিটরিং টিম রাখা, বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা, সুপ্রিম কোর্ট ও বিচার বিভাগের মর্যাদা যেন ক্ষুণ্ন না হয় সে বিষয়ে বিশেষ নজর দেওয়ার সুপারিশ করা হয়।

সভাসূত্র আরও জানান, প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানীর নেতৃত্বে গঠিত কমিটিও সভায় প্রধান বিচারপতির বাসভবনে নিরাপত্তা জোরদারের সুপারিশ করেছেন।

সূত্র জানান, বিচারপতিদের বক্তব্যে উঠে আসা সুপারিশ ও রেজিস্ট্রার জেনারেলের নেতৃত্বে গঠিত কমিটির সুপারিশগুলো নিয়ে আজ বৈঠক অনুষ্ঠিত হবে। আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে গঠিত সুপ্রিম কোর্ট নিরাপত্তাসংক্রান্ত কমিটি এ বৈঠক করবেন। পরে এ কমিটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে চূড়ান্ত সুপারিশগুলো বাস্তবায়নের নির্দেশনা দেবেন বলে জানা গেছে।

সর্বশেষ খবর