বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

হিমাগারে থাকা আলু বিক্রি করবেন সরকারি প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক

হিমাগারে থাকা আলু বিক্রি করবেন সরকারি প্রতিনিধি

নির্ধারিত দামে আলু বিক্রি নিশ্চিত করতে দেশের হিমাগারগুলোতে একজন সরকারি কর্মকর্তার উপস্থিতি নিশ্চিত করতে হবে। ওই কর্মকর্তা কোল্ড স্টোরেজ থেকে প্রতি কেজি আলু সরকার নির্ধারিত ২৬ থেকে ২৭ টাকা কেজি দরে বিক্রির বিষয়টি নিশ্চিত করবেন। এ ছাড়া ক্রেতাকে বিক্রির পাকা রসিদ প্রদানেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। জেলা প্রশাসকদের এ-সংক্রান্ত নির্দেশনা দিয়ে সোমবার চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়েছে, আলু ব্যবসায়ীরা কোল্ড স্টোরেজ (হিমাগার) ও খুচরা পর্যায়ে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অনেকে বেশি দামে আলু বিক্রি করছেন। জনস্বার্থে আলুর বাজার স্থিতিশীল করার লক্ষ্যে জেলা প্রশাসকরা জরুরি ভিত্তিতে তার জেলাধীন হিমাগারগুলো থেকে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এ ক্ষেত্রে জেলা প্রশাসকরা জেলা/উপজেলা পর্যায়ে একজন উপযুক্ত কর্মকর্তাকে এক/একাধিক স্টোরেজ তত্ত্বাবধানে দায়িত্ব অর্পণ করবেন এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার উপস্থিতিতে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি করবেন।

গত ১৪ সেপ্টেম্বর কোল্ড স্টোরেজ পর্যায়ে প্রতি কেজি আলু ২৬ থেকে ২৭ টাকা এবং খুচরা পর্যায়ে প্রতি কেজি সর্বোচ্চ ৩৫ থেকে ৩৬ টাকা নির্ধারণ করে দেয় সরকার। খুচরা পর্যায়ে গত কয়েক দিনে সরকার নির্ধারিত দামের তুলনায় প্রায় দ্বিগুণ বেড়ে ৭০ টাকায় উঠে যায় প্রতি কেজি আলুর দাম। পরিস্থিতি মোকাবিলায় গত রবিবার দেশে প্রথমবারের মতো সবজিটি আমদানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

আলু আমদানিতে ১৫ প্রতিষ্ঠানের আবেদন : আলু আমদানির অনুমতি দেওয়ার পর ১৫টি প্রতিষ্ঠান পণ্যটি আমদানির জন্য অনুমতি চেয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। আবেদনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে টাইগার ট্রেডিং ৫ হাজার টন, বিডিএস করপোরেশন ৫০০ টন, তরফদার এল এন্টারপ্রাইজ ৫০০ টন, আর বি ট্রেডিং ২ হাজার টন, এস এন অ্যান্ড কোং ১০ হাজার টন, জে এস ট্রেডিং ১০ হাজার টন, এস এন করপোরেশন ১০ হাজার টন, প্যারাডাইস কানেকশন ১০ লাখ টন, মেসার্স কারিমা কনসাইনমেন্ট ১০ লাখ মেট্রিক টন, অ্যাড কম ইন্টারন্যাশনাল ১০ হাজার টন আমদানির অনুমতি চেয়েছে। টাইগার ট্রেডিং নামে আবেদনকারী কোম্পানিটির স্বত্বাধিকারী সাইফুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বর্তমানে ভারতে ১৫ রুপি কেজিতে আলু বিক্রি হচ্ছে, যা আমদানি করে বাংলাদেশে ২০ থেকে ২২ টাকা কেজিতে বিক্রি করা সম্ভব।

সর্বশেষ খবর