বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভারতে পিঁয়াজের মূল্য বৃদ্ধি করায় বেনাপোল দিয়ে আমদানি বন্ধ

বেনাপোল প্রতিনিধি

ভারত বাংলাদেশে পিঁয়াজ রপ্তানিতে সর্বনিম্ন মূল্যসীমা দ্বিগুণের বেশি বাড়িয়ে প্রতি টন ৮০০ ডলার নির্ধারণ করেছে। এতে ১ কেজি পিঁয়াজ আমদানিতে বাংলাদেশি টাকায় ব্যয় হবে প্রায় ৯২ টাকা। আগে প্রতি টন পিঁয়াজ আমদানির ঋণপত্র (এলসি) খোলা হতো ২০০ থেকে ৩০০ ডলারের মধ্যে। পিঁয়াজ আমদানিতে ‘আমদানি শুল্ক’ না থাকায় ২০-২৫ টাকা কেজিতে আনা যেত। ভারতের বাণিজ্য মন্ত্রণালয়  ৮০০ ডলার টন মূল্য নির্ধারণ করে দেওয়ায় এখন তা দাঁড়াবে ৯০ টাকার ওপরে। চলতি বছরে ভারতে পিঁয়াজের ফলন কম হওয়ার পাশাপাশি ভারতের বেশ কিছু রাজ্যে বন্যায় হঠাৎ দাম বেড়েছে। অভ্যন্তরীণ বাজারে দাম কমানোর লক্ষ্যেই পিঁয়াজ রপ্তানিতে এই সিদ্ধান্ত নিয়েছে ভারত। যা গতকাল থেকে কার্যকর হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নির্দেশনা কার্যকর থাকবে। এখন থেকে নতুন এলসি ৮০০ ডলারের নিচে গ্রহণ করবে না ভারত। আর যেগুলো আগে খোলা আছে সেগুলোকেও নতুন করে ৮০০ মার্কিন ডলার করতে হবে। এদিকে গত ২৩ আগস্টের পর বেনাপোল বন্দর দিয়ে আসেনি ভারতীয় পিঁয়াজ। ফলে কয়েক দফায় বাজারে বেড়েছে দাম। এর মধ্যে গত দুই দিনের ব্যবধানে ৮০ টাকা থেকে বেড়ে প্রতিকেজি পিঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়।

ভারতের পেট্রাপোল সিএন্ডএফ এজেন্টের নেতা কার্তিক চক্রবর্তী জানান, গত ২৮ অক্টোবর ভারতের কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় এক আদেশে পিঁয়াজ রপ্তানির ক্ষেত্রে এলসি মূল্য ৮০০ ডলার বেঁধে দেওয়ায় বেনাপোল বন্দর দিয়ে রপ্তানি  বন্ধ হয়ে গেছে।

স্থানীয় আমদানিকারক আবদুল্লাহ আল মামুন জানান, ‘ডলার সংকটের কারণে এমনিতেই ব্যাংক এলসি দিচ্ছে না। অতিরিক্ত মূল্য পরিশোধ করে নতুন এলসি করা কঠিন হয়ে পড়বে। গত পাঁচ দিন আগে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের সার্কুলার জারির খবর ছড়িয়ে পড়ায় বাজারে উচ্চ মূল্যে পিঁয়াজ বিক্রি হচ্ছে।’

সর্বশেষ খবর