বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
খালেদার নাইকো মামলা

বিদেশিসহ দুই সাক্ষীর পুনরায় জবানবন্দি গ্রহণের আবেদন

নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ আটজনের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলায় রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সদস্য লয়েড শোয়েপ ও মামলার বাদী দুদকের তৎকালীন সহকারী পরিচালক মাহবুবুল আলমকে আবার সাক্ষী হিসেবে জবানবন্দি গ্রহণের (রিকল) আবেদন করেছেন দুর্নীতি দমন কমিশনের আইনজীবী। গতকাল ঢাকার নবম বিশেষ জজ শেখ হাফিজুর রহমানের আদালতে এ আবেদন করা হয়। পরে এ বিষয়ে শুনানির জন্য ২ নভেম্বর দিন ঠিক করেছেন আদালত। কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী এজলাসে মামলাটির বিচার চলছে।

গতকাল আদালতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং দুদকের পক্ষে অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান উপস্থিত ছিলেন। এদিন কানাডিয়ান মাউন্টেড পুলিশের সদস্য কেবিন দুগ্গানকে জেরা শেষ করেন আসামিপক্ষের আইনজীবীরা। তার আগের দিন সাক্ষ্য দেন কানাডিয়ান মাউন্টেড পুলিশের আরেক সদস্য লয়েড শোয়েপ। নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্য দিতে শনিবার রাতে ঢাকায় আসেন কানাডিয়ান রয়েল মাউন্টেড পুলিশের এ দুই সদস্য। এরপর রবিবার তারা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও দুদকের প্রধান আইনজীবী খুরশীদ আলম খানের সঙ্গে বৈঠক করেন। এর আগে ১৯ অক্টোবর এ দুই বিদেশি সাক্ষীকে ৩০ অক্টোবর আদালতে এসে তাদের সাক্ষ্য দিতে এ সমন জারি করা হয়। তার আগে ১৭ সেপ্টেম্বর খালেদা জিয়াসহ আটজনের বিরুদ্ধে সাক্ষ্য দিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) একজন এবং কানাডিয়ান রয়েল মাউন্টেড পুলিশের দুজনকে অনুমতি দেন আদালত।

২০০৭ সালের ৯ ডিসেম্বর দুদকের তৎকালীন সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম তেজগাঁও থানায় খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন। কানাডিয়ান প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে এ মামলা করা হয়। এরপর ২০১৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এতে তাদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা আর্থিক ক্ষতিসাধনের অভিযোগ আনা হয়। গত ১৯ মার্চ কেরানীগঞ্জ ঢাকা কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৯ নম্বর (অস্থায়ী) বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান আসামিদের বিরুদ্ধে এ অভিযোগ গঠন করেন।

সর্বশেষ খবর