বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

পদ্মা সেতু হয়ে ট্রেনের ভাড়া কমল

নিজস্ব প্রতিবেদক

ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত চালু হওয়া রেলসেবায় ভাড়া কমিয়েছে রেলপথ মন্ত্রণালয়। এ পথে আন্তনগর ট্রেনে (নন-এসি) ভাড়া ছিল ৩৫০ টাকা। তা কমিয়ে ২৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ফলে ভাড়া কমল ১১৫ টাকা। আজ (১ নভেম্বর) থেকে যাত্রীসহ ট্রেন চলাচল শুরু হবে পদ্মা সেতুতে।

শুরুতে চলবে সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস ট্রেন। এর মধ্যে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে ভাঙ্গা, রাজবাড়ী, কুষ্টিয়া ও যশোর হয়ে খুলনায় যাবে। অন্যটি একই পথ ধরে যাবে বেনাপোল পর্যন্ত। এ মাসের শেষ দিকে ট্রেন আরও বাড়বে বলে রেলের কর্মকর্তারা জানিয়েছেন। ঢাকা-ভাঙ্গা পথে রেলের আগের ভাড়া ঠিক করা হয়েছিল এ মাসের শুরুতে। সেই ভাড়া বাসের চেয়ে বেশি ছিল। পাশাপাশি ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোয় চলাচলকারী ট্রেনের চেয়ে ভাড়া বেশি পড়েছিল পদ্মা সেতু হয়ে চলাচলকারী ট্রেনের। বিষয়টি নিয়ে সমালোচনা হয়। তখন ভাড়া প্রস্তাবের ক্ষেত্রে ঢাকা থেকে প্রতিটি গন্তব্যের বাস্তব দূরত্বের সঙ্গে পদ্মা সেতু এবং গেন্ডারিয়া থেকে কেরানীগঞ্জ পর্যন্ত উড়ালপথের জন্য বাড়তি দূরত্ব যোগ করে রেলওয়ের ভাড়া নির্ধারণ করে এ সংক্রান্ত কমিটি। এর ফলে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট বা ঢাকা-রাজশাহী পথের তুলনায় ঢাকা-ভাঙ্গা পথে যাত্রীদের ওপর বাড়তি ভাড়ার বোঝা চাপে।

 ভাড়া বেশি পড়ার পর তা পর্যালোচনার জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করে রেল। কমিটি গেন্ডারিয়া-কেরানীগঞ্জ পর্যন্ত উড়ালপথের ‘পন্টেজ চার্জ’ সাময়িকভাবে বাদ দেওয়ার প্রস্তাব করে। আর পদ্মা সেতুর ক্ষেত্রে তা ১০ শতাংশ কমানোর সুপারিশ করে। রেলওয়ে কর্তৃপক্ষ কমিটির সুপারিশ অনুযায়ী, ‘পন্টেজ চার্জে’র ক্ষেত্রে ছাড় দেয়। ফলে ভাড়া কমে যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর