বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

এবার মতিঝিল যাবে মেট্রোরেল

উদ্বোধন শনিবার

নিজস্ব প্রতিবেদক

এবার মতিঝিল যাবে মেট্রোরেল

প্রস্তুত মেট্রোরেলের স্টেশন। উত্তরা থেকে মতিঝিল শনিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা -বাংলাদেশ প্রতিদিন

ঢাকাবাসীর কাছে এরই মধ্যে জনপ্রিয় গণপরিবহন হিসেবে মেট্রোরেল নিজের জায়গা করে নিয়েছে। অফিসগামী যাত্রী থেকে শুরু করে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ যানজটের এই নগরীতে সময়মতো গন্তব্যে পৌঁছাতে এখন মেট্রোরেল ব্যবহার শুরু করেছেন। মেট্রোযাত্রীদের যাত্রীসেবা আরও বিস্তৃত করতে এবার মেট্রো ছুটবে মতিঝিল পর্যন্ত। শনিবার ৪ নভেম্বর মেট্রোরেল আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করা হবে। তবে এদিন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচল বন্ধ থাকবে। গতকাল মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়।

এ বিষয়ে রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে ডিএমটিসিএলের সম্মেলন কক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, আগামী ৫ নভেম্বর রবিবার থেকে প্রতিদিন উত্তরা উত্তর থেকে সকাল সাড়ে ৭টায় মেট্রোরেল চলাচল শুরু হবে। এটি রাত সাড়ে ৮টা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে চলাচল করবে। অন্যদিকে মতিঝিল পর্যন্ত শুধু সকাল সাড়ে ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত চলাচল করবে। বাকি সময় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রো চলাচল করবে। তিনি আরও বলেন, ৪ নভেম্বর মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন করবেন। এদিন প্রধানমন্ত্রী একটি ট্রেন উদ্বোধন করবেন আর পরের ট্রেনে চড়ে মতিঝিল যাবেন। সেখানে এমআরটি নর্দান রুটের কাজের উদ্বোধন করবেন। একই সঙ্গে এমআরটি ৫-এর ফলক উন্মোচন করবেন। এর পরদিন ৫ নভেম্বর থেকে মেট্রোরেল সাধারণ যাত্রী বহন করে চলাচল করবে। ডিএমটিসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, রবিবার উত্তরা থেকে মতিঝিল রুটে দুটি অংশে ট্রেন চলাচলের সময় আলাদা হবে। রবিবার থেকে আগারগাঁও-মতিঝিল অংশে শুক্রবার ছাড়া প্রতিদিন ট্রেন চলবে সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। এই পথে ট্রেন ছাড়বে প্রতি ১০ মিনিট পরপর। ট্রেনগুলো মাঝে শুধু সচিবালয় ও ফার্মগেট স্টেশনে থামবে। ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগ, কারওয়ান বাজার ও বিজয় সরণির স্টেশনগুলো চালু হবে ধাপে ধাপে। তবে আগারগাঁও থেকে উত্তরা উত্তর অংশে পিক এবং অফ পিক আওয়ারে আগের সূচি অনুযায়ীই ট্রেন চলবে। এই রুটে রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত পিক আওয়ারে ট্রেন ছাড়ে ১০ মিনিট পরপর। বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অফ পিক আওয়ারে ট্রেন ছাড়ে ১৫ মিনিট পরপর। বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ারে আবার ট্রেন ছাড়ে ১০ মিনিট পরপর। শনিবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত অফ পিক আওয়ারে ট্রেন ছাড়ে ১২ মিনিট পরপর। বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ারে ট্রেন ছাড়ে ১০ মিনিট পরপর। শুক্রবার ট্রেন বন্ধ থাকে। উল্লেখ্য, মেট্রোরেলের রুট উত্তরার দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত বিস্তৃত। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশটি ২০২২ সালের ২৮ ডিসেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরদিন যাত্রী পরিবহন শুরু হয়। প্রথম দিন শুধু দিয়াবাড়ী ও আগারগাঁও স্টেশন চালু হয়। পরে ধীরে ধীরে ৩০ মার্চের মধ্যে এই পথের ৯টি স্টেশনই চালু হয়। সরকার মতিঝিল থেকে কমলাপুর অংশ ২০২৫ সালের মধ্যে চালুর লক্ষ্য ঠিক করেছে। এর আগে আগারগাঁও থেকে মতিঝিল অংশটি উদ্বোধনের কয়েকটি তারিখ পেছানোর পর সর্ব শেষ আগামী শনিবার উদ্বোধনের তারিখ ঘোষণা হয়েছে। রাজধানী ঢাকায় ২০৩০ সালের মধ্যে মোট ৬টি রুটে মেট্রোরেল চালুর ঘোষণা সরকারের আছে।

এর মধ্যে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত অংশের কাজ শুরু হয়ে গেছে। এ রুটটি যুক্ত করবে পূর্বাচলকেও। এ ছাড়া গাবতলী থেকে দাশেরকান্দি পর্যন্ত রুটটিতে অর্থায়ন চূড়ান্ত হয়েছে।

 সেটি আগামী মার্চের মধ্যে চূড়ান্ত অনুমোদন পেতে পারে। অন্য দুটি রুট হলো এমআরটি-৪, এটি কমলাপুর থেকে যাবে নারায়ণগঞ্জের মদনপুরে এবং এমআরটি-২ যা গাবতলী থেকে নিউমার্কেট হয়ে যাবে নারায়ণগঞ্জের কলকুঁড়ি। এটি যুক্ত করবে সদরঘাটকেও। তবে এ দুটির অর্থায়ন থেকে শুরু করে চূড়ান্ত নকশা, কিছুই এখনো ঠিক হয়নি।

সর্বশেষ খবর