বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিপাকে শিক্ষার্থীরা

শিক্ষাবর্ষের শেষ দিকে রাজনৈতিক সহিংসতা

আকতারুজ্জামান

চলতি শিক্ষাবর্ষের সময় আছে মাত্র দুই মাস। বছরের শেষ দিকে এসে স্বাভাবিকভাবেই শুরু হয়েছে বিভিন্ন শ্রেণি-বর্ষের চূড়ান্ত পরীক্ষা। মাধ্যমিকের অনেক শ্রেণিতে শুরু হওয়ার কথা সামষ্টিক মূল্যায়ন। চূড়ান্ত পরীক্ষা চলছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও। এমন পরিস্থিতিতে হরতাল-অবরোধের মতো রাজনৈতিক কর্মসূচির কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে ছাত্রছাত্রীরা। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান যখন মহামারি করোনাভাইরাসের ক্ষতি পুষিয়ে আনছিল ঠিক সেই সময়ে রাজনৈতিক কর্মসূচির কারণে ফের বিপাকে পড়েছে শিক্ষার্থীরা।

হরতাল-অবরোধে উদ্ভূত পরিস্থিতিতে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ক্লাস কার্যক্রম চললেও পেছানো হয়েছে চূড়ান্ত পরীক্ষা। আর অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বন্ধ করা হয়েছে ক্লাসও। সবমিলে লন্ডভন্ড হতে শুরু করেছে শিক্ষাসূচি।

তথ্যমতে, নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন শুরুর কথা ছিল আগামী ৫ নভেম্বর। কিন্তু পিছিয়ে দেওয়া হয়েছে এই মূল্যায়ন কার্যক্রম। নতুন সূচি অনুযায়ী আগামী ৯ নভেম্বর থেকে এ দুই শ্রেণির সামষ্টিক মূল্যায়ন শুরু হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। হরতালে স্থগিত করা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৮ অক্টোবরের সব পরীক্ষা। অবরোধে পরীক্ষা নেওয়ার ঘোষণা দেওয়ায় আতঙ্ক বিরাজ করছে শিক্ষার্থীদের মধ্যে। রাজধানীর বেশিরবাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের বিভিন্ন সরকারি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকলেও বেশিরভাগ অভিভাবক সন্তানদের ক্লাসে পাঠাচ্ছেন না বলে জানা গেছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা। বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা স্থগিত করা হয়েছে চলমান রাজনৈতিক কর্মসূচির কারণে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বেশিরভাগ পরিবহন নির্ভর হওয়ার কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষগুলো। অনেক বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নিয়মিত ক্লাস কার্যক্রম চলার ঘোষণা থাকলেও ভয়-শঙ্কা তাড়া করছে ছাত্রছাত্রীদের।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অবরোধের মধ্যেও চলছে শ্রেণি কার্যক্রম। কিন্তু গতকাল গেন্ডারিয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পরিবহনকারী স্বপ্নচূড়া বাসে হামলা চালিয়েছে অবরোধকারীরা। নারায়ণগঞ্জ থেকে শিক্ষার্থী নিয়ে ক্যাম্পাসে যাওয়ার পথে সকালে হামলার শিকার হয় বাসটি। বাসটি গেন্ডারিয়ায় আসলে অবরোধকারীরা বাসে অতর্কিত ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে আতঙ্ক বিরাজ করে ছাত্রছাত্রীদের মধ্যে। ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, রাজনৈতিক এসব কর্মসূচিতে ক্লাস কার্যক্রম চলমান থাকলেও কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না। হরতালের কারণে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগের পূর্বনির্ধারিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। অবরোধের মধ্যেই চলছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের চূড়ান্ত পরীক্ষা। গণপরিবহন কম থাকায় দূরদূরান্ত থেকে আসা শিক্ষার্থীরা চরম ভোগান্তিতে পড়েছেন। অনেক পরীক্ষার্থীকেই জীবনের ঝুঁকি নিয়ে ঝটিকা মিছিল ও অবরোধের কর্মসূচির মধ্যেই পরীক্ষা কেন্দ্রে আসতে হয়েছে।

এতে আতঙ্কিত হয়ে পড়ছেন তারা। চলমান হরতাল অবরোধের রাজনৈতিক কর্মসূচি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী দীপু মনি সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেন, হরতাল-অবরোধ কর্মসূচিতে শিক্ষার্থীদের অনেক সমস্যা হয়েছে, জনমনে আশঙ্কা তৈরি হয়েছে। যারা এই কর্মসূচিগুলো দিচ্ছেন তারা কি লাভবান হতে পারবেন? অনেক শিক্ষার্থী তো এখন ভোটার। ভোটার শিক্ষার্থীদের অনিশ্চয়তায় ফেলার এমন রাজনৈতিক কর্মসূচি হতে পারে না।

সর্বশেষ খবর