বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

অবরোধবিরোধী মিছিল সমাবেশ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

বিএনপি-জামায়াতের ডাকা অবরোধ কর্মসূচিতে নাশকতা ঠেকাতে দ্বিতীয় দিন গতকাল রাজধানীর বিভিন্ন স্থানে অবস্থান কর্মসূচি, শান্তি মিছিল ও পাহারায় ছিলেন আওয়ামী লীগ ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা। বিশেষ করে রাজধানীর প্রবেশপথগুলো ছিল ক্ষমতাসীন দলের পাহারায়। এর মধ্যে উল্লেখযোগ্য জায়গা ছিল ডেমরা সুলতানা কামাল সেতু, সাইনবোর্ড, বাবুবাজার, আমিনবাজার, আবদুল্লাহপুর-উত্তরা, গাবতলী। এ ছাড়া ২৩ বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় দিনভর ছিল মিছিলে মুখরিত।  বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের প্রতিবাদে গতকাল সকাল ৮টা থেকে পাহারা বসানো হয়। শুধু তাই নয়, অনেক জায়গায় থানা-ওয়ার্ড পর্যায়ের নেতা-কর্মীদের হাতে হাতে হকিস্টিক ও লাঠি নিয়ে মহড়া দিতে দেখা গেছে। এদিন সকাল ৯টা থেকে গুলিস্তানে অবস্থান নেন ঢাকা মহানগর নেতারা। দুপুরে প্রতিবাদ ও শান্তি মিছিল বের করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মোর্শেদ হোসেন কামাল, মহিউদ্দিন মহি, মিরাজ হোসেন, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন, গোলাম সরোয়ার কবির, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইফুন্নবী সাগর, সদস্য গিয়াস উদ্দিন পলাশ, কাউন্সিলর আনিসুর রহমানসহ বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা এ কর্মসূচিতে অংশ নেন। এ সময় সংগঠনের সভাপতি গাজী মেসবাউল হোসেন সাচ্চু, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, সহসভাপতি ম. আবদুর রাজ্জাক, আবদুল আলীম, যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী, খায়রুল হাসান জুয়েল, সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা, আরিফুল হক টিটু, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক কে এম মনোয়ারুল ইসলাম বিপুল, তথ্য ও গবেষণা সম্পাদক আবুল কালাম আজাদ হাওলাদার, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন প্রমুখ উপস্থিত ছিলেন। যুবলীগের উদ্যোগে অবস্থান কর্মসূচি ও শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয় দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। এতে অংশ নেন কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবন, তাজউদ্দিন আহমেদ, মোয়াজ্জেম হোসেন, সাংগঠনিক সম্পাদক শামীম আল সাইফুল সোহাগ, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনুদ্দিন রানা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, সহসভাপতি মোরসালিন আহমেদ, হেদায়েতুল ইসলাম স্বপন, সাংগঠনিক সম্পাদক মাকসুদুর রহমান মাকসুদ প্রমুখ। এদিকে জুরাইন রেলগেট এলাকায় ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত সাবেক এমপি অ্যাডভোকেট সানজিদা খানমের নেতৃত্বে অবরোধবিরোধী অবস্থান ও মিছিল করেছেন স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা।

একই স্থানে অবস্থান কর্মসূচি ও অবরোধবিরোধী শান্তি সমাবেশ করে যুব মহিলা লীগ।

সংগঠনের সাধারণ সম্পাদক শারমীন সুলতানা লিলির নেতৃত্বে এতে অংশ নেন সহসভাপতি শামীমা আক্তার দোলা, মিতু আক্তার, জেসমিন আক্তার নীপা, কামরুন্নাহার সুমী, সাংগঠনিক সম্পাদক মাসুমা আক্তার পলি, আইনবিষয়ক সম্পাদক পারভিন চাঁদ মিশু, যুব মহিলা কল্যাণবিষয়ক সম্পাদক কাজী তানবিন হক অরিন, সদস্য লাবনী আক্তারসহ সহস্রাধিক নেত্রী। এর আগে যুব মহিলা লীগের নেত্রীরা রাজধানীর ফার্মগেট থেকে কারওয়ান বাজার পর্যন্ত অবরোধবিরোধী মিছিল বের করে।  ঢাকা মহানগর উত্তর যুব মহিলা লীগের উদ্যোগে রাজধানীর তেজগাঁওয়ে শান্তি সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করা হয়। এ সময় কেন্দ্রীয় যুব মহিলা লীগের সভাপতি ডেইজী সরোয়ার, সিনিয়র সহসভাপতি জেসমীন শামীমা নিঝুম, সহসভাপতি সেলিনা রহমান, সাংগঠনিক সম্পাদক নীলুফার ইয়াসমীন নীলুসহ সম্পাদক নিশাদ সাদিয়া খান মিলি, পারুল আক্তার মল্লিক, তন্নী ইসলাম পাখি, পারুল আক্তার, ঢাকা মহানগর উত্তর যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শামীমা রহমান, সদস্য আজিমুন রুমা, নাছিমা লুকমান এবং মহানগরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সকাল ১০টায় যাত্রাবাড়ী চৌরাস্তা থেকে শুরু হয়ে ঢাকা-৫ আসনের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিএনপি-জামায়াতের ডাকা ৭২ ঘণ্টার অবরোধের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেন ঢাকা-৫ আসনের মনোনয়নপ্রত্যাশী ও ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আলহাজ কামরুল হাসান রিপন। এ সময় উপস্থিত ছিলেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের নেতা এম এ মান্নান, ডেমরা থানা আওয়ামী লীগের সিফাত সাদেকীন চপল, কদমতলী থানা আওয়ামী লীগের শারমিন রহমান কাকলি প্রমুখ।

ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ের সামনে বিক্ষোভ করে ধানমন্ডি মহিলা আওয়ামী লীগ। এ সময় আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নার লাইলী, ধানমন্ডি মহিলা আওয়ামী লীগের সভাপতি শেখ মিলি, সংগঠনের নেত্রী মৌমিতা রহমান, কল্পনা সরকার, জুলেখা এরশাদ, জেসমিন আকতার দিলু, সেগুপ্তা ইসলাম ইশিতা, সালমা আকতার, কোহেলা বেগম, শিউলী, মুর্শিদা ভূঁইয়া মিরা প্রমুখ উপস্থিত ছিলেন। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে প্রবেশপথগুলোয় শক্ত পাহারা বসানো হয়। মোহাম্মদপুর ও শ্যামলী এলাকায় অবরোধ মিছিলের নেতৃত্ব দেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান। এ সময় সংগঠনের মহানগরের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানা, নগর নেতা আবদুস সাত্তার, এম এ মান্নাসহ অন্যরা অংশ নেন।

গাবতলীতে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচির নেতৃত্বে শান্তি সমাবেশ ও সতর্ক অবস্থান কর্মসূচিতে অংশ নেন সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিজান, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক মিজানুল ইসলাম মিজু, মহিলা সম্পাদক সাবিনা আকতার তুহিন, নগর নেতা গিয়াস উদ্দীন, আগা খান মিন্টু এমপি প্রমুখ। ঢাকা-১৫ আসনের এমপি কামাল আহমেদ মজুমদারের নেতৃত্বে মিছিল অনুষ্ঠিত হয়। ঢাকা-১৮ আসনের এমপি হাবিব হাসানের নেতৃত্বে উত্তরা, উত্তরখান, দক্ষিণখান, খিলক্ষেত এলাকায় অবরোধবিরোধী মিছিল করা হয়। আবদুল্লাহপুর থেকে বিমানবন্দন সড়ক হয়ে খিলক্ষেত পর্যন্ত সন্ত্রাস-নাশকতা ঠেকাতে ও জনগণের জান-মাল রক্ষার্থে সতর্ক অবস্থানে রয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক মো. খসরু চৌধুরী সিআইপির অনুসারী নেতা-কর্মীরা। যাত্রাবাড়ী চৌরাস্তায় লাঠি ও হকিস্টিক হাতে মিছিলে নেতৃত্ব দেন ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু। উপস্থিত ছিলেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের নেতা জিয়াউদ্দিন জিয়া, সারুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল আজিজ প্রধান প্রমুখ।

সকাল ৮টা থেকে রাজধানীর অন্যতম প্রবেশপথ ডেমরা সুলতানা কামাল সেতুতে কঠোর অবস্থান নিয়েছেন ঢাকা-৫ আসনের নৌকার মনোনয়নপ্রত্যাশী ও ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ মশিউর রহমান মোল্লা সজল। ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি ও সাধারণ সম্পাদক সজল কুন্ডুর নেতৃত্বে বিভিন্ন থানা ও ওয়ার্ড ছাত্রলীগের নেতারা অংশ নেন। তারা বিক্ষোভ মিছিল বের করেন। ইডেন ছাত্রলীগ সভাপতি তামান্না জিয়াসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার নেতৃত্বে ক্যাম্পাস এলাকায় সতর্ক অবস্থান কর্মসূচি পালন করা হয়। ঢাকা মহানগর যুবলীগ উত্তরের উদ্যোগে বাড্ডা সুবাস্তু টাওয়ারের সামনে অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও ঢাকা-১৪ আসনে গাবতলী, বেড়িবাঁধে যুবলীগের অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ মো. মাইনুল হোসেন খান নিখিল। এ সময় বিভিন্ন স্থানে উপস্থিত ছিলেন- যুবলীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট মামুনুর রশীদ, মো. হাবিবুর রহমান পবন, মো. নবী নেওয়াজ, মো. এনামুল হক খান, ড. সাজ্জাদ হায়দার লিটন, মো. মোয়াজ্জেম হোসেন, তাজউদ্দিন আহমেদ, মো. জসিম মাতুব্বর, যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ বদিউল আলম, মো. রফিকুল আলম জোয়ার্দার সৈকত, সাংগঠনিক সম্পাদক মো. সাইফুর রহমান সোহাগ, ঢাকা মহানগর যুবলীগ উত্তরের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুল, সাধারণ সম্পাদক মো. ইসমাইল হোসেন, কেন্দ্রীয় যুবলীগের প্রচার সম্পাদক জয়দেব নন্দী, দফতর সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান মাসুদ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মো. সাদ্দাম হোসেন পাভেল, উপদফতর সম্পাদক মো. দেলোয়ার হোসেন শাহজাদা প্রমুখ।

সর্বশেষ খবর