শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

৯২ হাজার টাকা কমিয়ে হজ প্যাকেজ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

আগামী বছর সরকারিভাবে হজে যাওয়ার জন্য দুটি হজ প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এতে সাধারণ হজ প্যাকেজের খরচ ধরা হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা, যা গত বছর থেকে ৯২ হাজার ৪৫০ টাকা কম। এ ছাড়া বিশেষ হজ প্যাকেজে খরচ ধার্য করা হয়েছে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

গতকাল বাংলাদেশ সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘হজ প্যাকেজ-২০২৪’ ঘোষণা করেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এ সময় ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিজ্ঞপ্তি দিয়ে দ্রুত হজযাত্রী নিবন্ধন কার্যক্রম শুরু করা হবে। ২০২৪ সালের ১ মার্চ থেকে হজ ভিসা ইস্যু শুরু হবে এবং ৯ মে হজ ফ্লাইট শুরু হবে। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশের হজযাত্রীর কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে সরকারি মাধ্যমের কোটা ১০ হাজার ১৯৮ জন, আর বেসরকারি এজেন্সির কোটা ১ লাখ ১৭ হাজার। এবার হাজযাত্রীদের সুবিধার্থে সরকারি ব্যবস্থাপনায় দুটি হজ প্যাকেজ নেওয়া হয়েছে। তিনি জানান, এবার সরকারি ব্যবস্থাপনায় সাধারণ প্যাকেজের গত বছরের চেয়ে হজের খরচ কমবে ৯২ হাজার ৪৫০ টাকা। ২ হাজার ৯৯৭ টাকা কমিয়ে এবার বিমান ভাড়া ধরা হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা।

 সাধারণ হজ প্যাকেজে প্রতি কক্ষে সর্বোচ্চ ছয়জন হজযাত্রী থাকবেন। আবাসন তুলনামূলকভাবে একটু দূরে হবে। তবে অতিরিক্ত অর্থ দিয়ে মক্কার হোটেলে ২ ও ৩ সিটের রুম গ্রহণ করা যাবে। বিশেষ হজ প্যাকেজের বৈশিষ্ট্য ও সুবিধা তুলে ধরে তিনি বলেন, বিশেষ হজ প্যাকেজ হলো আপগ্রেডেশন। যারা অতিরিক্ত অর্থ দিয়ে বিশেষ সুবিধা হজ করতে চান এটা তাদের জন্য। এতে মক্কার হোটেলে ২-৩ সিটের রুমের সুবিধা, মক্কায় হারাম শরিফের চত্বর থেকে সর্বোচ্চ ৮০০ মিটারের মধ্যে উন্নতমানের হোটেলের ব্যবস্থা, মদিনায় মারকাজিয়া এলাকায় আবাসন ব্যবস্থা, এক রুমে সর্বোচ্চ চার সিট, মিনায় ‘এ’ ক্যাটাগরির তাঁবুতে আবাসন ও বুফে খাবার ব্যবস্থাসহ মিনা-আরাফাহ মুজদালিফা-মিনায় যাতায়াতের সময় প্রত্যেক হজযাত্রীর জন্য বাসে সিট নিশ্চিত করার ব্যবস্থা থাকবে। হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, আগামী রবিবার সংবাদ সম্মেলন করে সরকারি ব্যবস্থাপনার সঙ্গে সামঞ্জস্য রেখে বেসরকারি প্যাকেজ ঘোষণা করা হবে এবং সবার জন্য অনুরূপ সুযোগ-সুবিধা নিশ্চিত করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর