শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

শর্তসাপেক্ষ ট্রেড ইউনিয়নের বিধান রেখে বিল পাস

নিজস্ব প্রতিবেদক

কোনো প্রতিষ্ঠানের ২০ শতাংশ শ্রমিক সম্মত হওয়ার শর্তে সেখানে ট্রেড ইউনিয়ন করার বিধান রেখে সংসদে পাস হয়েছে ‘বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল-২০২৩। নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ১২০ দিন এবং সন্তান প্রসবের পরবর্তী ৬০ দিনের মধ্যে কোনো কাজ না করানোর বিধান যুক্ত করা হয়েছে। এ ছাড়া নতুন আইনে সংবিধানের ১০৩ অনুচ্ছেদের বিধানাবলি অনুযায়ী ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে শ্রমিকদের সরাসরি আপিল বিভাগে আপিল করার বিধান যুক্ত করা হয়েছে। একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশনে গতকাল বিলটি পাস হয়। বিলটি পাস করার প্রস্তাব করেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান। বিলের ওপর আনা জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। বিলটি পাসের বিরোধিতা করে বক্তব্য রাখেন জাতীয় পার্টির সংসদ সদস্যরা। তারা অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের বেতন বাড়ানোর দাবি জানিয়ে বলেন, একজন শ্রমিক যে বেতন পান তা দিয়ে ৩০ দিন খেতে পারেন না। সারা দিন কাজ করে নিজের খরচ তুলতে না পারলে তা হয় জোর করে কাজ করানোর শামিল। বিলের উদ্দেশ্য কার্যবিবরণী থেকে জানা যায়, ২০০৬ সালে শ্রম আইন করার পর আইনটি একাধিকবার সংশোধন করা হয়। বিদ্যমান আইনটি নিয়ে পশ্চিমা দেশগুলোর কিছু পর্যবেক্ষণ ও উদ্বেগ ছিল। তাই আইনটি আবার সংশোধন করা হলো।

 দেশে বিদ্যমান আইন অনুযায়ী, ট্রেড ইউনিয়ন গঠনের জন্য একটি প্রতিষ্ঠানের কমপক্ষে ২০ শতাংশ শ্রমিকের স্বাক্ষরযুক্ত আবেদন লাগে।

সংশোধিত আইনে সেই বিধানটি বিভিন্ন ক্যাটগরিতে ভাগ করা হয়েছে। বিলে বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠানে নিযুক্ত শ্রমিকদের মোট সংখ্যা ৩ হাজার পর্যন্ত হলে শতকরা ২০ ভাগ এবং ৩ হাজারের বেশি হলে শতকরা ১৫ ভাগ ট্রেড ইউনিয়নের সদস্য না হলে তা নিবন্ধনের অধিকারী হবে না। এ ছাড়া প্রতিষ্ঠানপুঞ্জে ট্রেড ইউনিয়ন করার ক্ষেত্রেও সংশোধনী আনা হচ্ছে। প্রতিষ্ঠানপুঞ্জ বলতে কোনো নির্ধারিত এলাকায় একই প্রকারের কোনো নির্ধারিত শিল্পে নিয়োজিত এবং অনধিক ২০ জন শ্রমিক নিযুক্ত আছেন- এ ধরনের সব প্রতিষ্ঠানকে বোঝানো হয়। বিলে একই মালিকের অধীন একাধিক প্রতিষ্ঠান যদি একই শিল্প পরিচালনার উদ্দেশ্যে একে অপরের সঙ্গে সংশ্লিষ্ট ও সম্পর্কযুক্ত হয় তাহলে এসব প্রতিষ্ঠান যেখানেই স্থাপিত হোক না কেন, তা একটি প্রতিষ্ঠান বলেই গণ্য হবে। বিদ্যমান আইনে প্রতিষ্ঠানপুঞ্জে ট্রেড ইউনিয়ন করতে হলে সেখানকার মোট শ্রমিকের কমপক্ষে ৩০ শতাংশ এর শর্ত ছিল। প্রস্তাবিত আইনে শর্ত শিথিল করে ২০ শতাংশ শ্রমিক সদস্য হলে ট্রেড ইউনিয়নের অনুমোদনের কথা বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর