শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ছুটির দিনে শিল্পকলায় ‘গ্যাঁড়াকল’

সাংস্কৃতিক প্রতিবেদক

ছুটির দিনে শিল্পকলায় ‘গ্যাঁড়াকল’

ছুটির দিনের সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো গ্রন্থিক নাট্যগোষ্ঠী প্রযোজিত নাটক ‘গ্যাঁড়াকল’। এটি ছিল দলের নবম প্রযোজনার পঞ্চম প্রদর্শনী। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় দর্শকপ্রিয় এই হাসির নাটকটি। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন মতিউর রহমান রানা। তিনি জানান, সমকালের সংশয়-সংকট এবং সম্ভাব্য-সম্ভাবনাকে চিনিয়ে দিতেই এই নতুন নাটক ‘গ্যাঁড়াকল’। নাটকের মূল্যবোধ এবং গ্রন্থিক নাট্যগোষ্ঠীর দলগত প্রচেষ্টা দর্শক-শ্রোতাদের ভাবাবে বলেই আমাদের বিশ্বাস। দেশের প্রান্তিক পর্যায়ের এক ভূখন্ড এবং সেই ভূখন্ডের জনগোষ্ঠীর যাপিত জীবনকে কেন্দ্র করে গড়ে উঠেছে নাটকটির কাহিনি। চলমান জীবন, জীবনবোধ, প্রেম-বিরহ, হাসি-কান্না, আনন্দ-বেদনার বাস্তব চিত্র তুলে ধরার চেষ্টা করা হয়েছে এ নাটকে।

এই পান্থজনের জীবনের গল্পেও চলে আসে বন্ধুর স্বার্থপরতা, ভুল-বোঝাবুঝি এবং স্বার্থের দ্বন্দ্ব। সমাজের সহজ-সরল মানুষগুলো তাদের কর্মের মাঝে সৎ ও অবিচল।

রাজনীতির সঙ্গে সম্পৃক্ততা না থাকলেও তারা অসৎ রাজনৈতিক নেতা দ্বারা প্রভাবিত হতে বাধ্য। এ রকমই সামান্যতম ঘটনা থেকেই বিবাদে জড়িয়ে পড়ে সহজ-সরল খেটে খাওয়া মানুষ মোখলেস ও মফিজ। একই পেশায় নিয়োজিত মোখলেস ও মফিজ। ছোট থেকে বড় হওয়া দুজনের মধ্যে নিবিড় বন্ধুত্বের সম্পর্ক। এক সময় দুজন বন্ধু থেকে শত্রুতে পরিণত হয়। এই মোক্ষম সময়ে অনুপ্রবেশ ঘটে কিছু স্বার্থান্বেষী চরিত্রের। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- দেওয়ান হুমায়ুন কবীর (রিপন), মাসুদুর রহমান, শাওন, আজমেরী আজমি জ্যোতি, এজাজ হাসান, আরিয়ান আবীর, টুটুল আহমেদ রুদ্র, ফেরদৌস মাসুম, মো. আল-আমিন, মো. মানিকশাহ, মো. মজিবর রহমান, নুসরাত মুকুল, মাহমুদুল হাসান প্রমুখ।

সর্বশেষ খবর