রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
ভোট প্রস্তুতি

ইসি বঙ্গভবনে যাচ্ছে ৯ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে জানাতে আগামী ৯ নভেম্বর বৃহস্পতিবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাতে যাচ্ছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

জাতীয় নির্বাচনের আগে এই সাক্ষাৎটি বেশ গুরুত্ব বহন করে। সাধারণত ভোটের তফসিল ঘোষণার আগে এই সাক্ষাতের প্রথা রয়েছে। গত সপ্তাহে নির্বাচন কমিশনের পক্ষ থেকে চলতি সপ্তাহেই বঙ্গভবনে যাওয়ার কথা জানানো হয়েছিল। তবে সুনির্দিষ্ট তারিখ বলা হয়নি। গতকাল নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের আলোচনা চলার দিন-তারিখটি প্রকাশ করেন প্রধান নির্বাচন কমিশনার-সিইসির একান্ত সচিব রিয়াজউদ্দীন। তিনি বলেন, ‘নির্বাচনকালীন ৯০ দিনের ক্ষণ গণনা শুরুর পর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের জন্য সময় চেয়েছিল ইসি। ৯ নভেম্বর দুপুরে সাক্ষাতের সময় দেওয়া হয়েছে।’

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন বসে ৩০ জানুয়ারি। সংবিধানের পঞ্চদশ সংশোধনীর বিধান অনুযায়ী এর আগে ৯০ দিনের মধ্যে ভোট হতে হবে। সেই হিসাবে গত ১ নভেম্বর নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়ে গেছে। ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা আছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে একাধিকবার জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট আয়োজনে আগ্রহের কথা জানানো হয়েছে। পরে জানানো হয়, ভোট হতে পারে ডিসেম্বরের শেষেও। চূড়ান্ত তারিখ জানা যাবে তফসিল ঘোষণার পর। প্রস্তুতির সার্বিক পরিস্থিতি তুলে ধরার পর সুবিধাজনক দিনে তফসিল নিয়ে কমিশন সভায় বসে ভোটের দিনক্ষণ চূড়ান্ত করে থাকে নির্বাচন কমিশন। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে তফসিল ঘোষণা হতে পারে বলেও আভাস মিলেছে।

সর্বশেষ খবর