শিরোনাম
রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

অ্যাম্বুলেন্সের ওপর বিমান থেকে বোমা হামলা, নিহত ১৫

প্রতিদিন ডেস্ক

শরণার্থী শিবিরের পর এবার ইসরায়েলি বিমান থেকে অবরুদ্ধ গাজার একটি হাসপাতালের কাছে অ্যাম্বুলেন্সের ওপর বোমা বর্ষণ করে ৭৫ জনকে হতাহত করা হয়েছে। এতে অ্যাম্বুলেন্সে এবং আশপাশে থাকা ১৫ জন নিহত ও ৬০ জন আহত হয়েছে। সূত্র : আলজাজিরা, রয়টার্স

প্রাপ্ত খবর অনুযায়ী, অবরুদ্ধ গাজার আল-শিফা হাসপাতালের কাছে থাকা অ্যাম্বুলেন্স বহরে গতকাল সকালে এ বিমান হামলা চালানো হয়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেন, অ্যাম্বুলেন্সের একটি বহর আল-শিফা হাসপাতাল থেকে গুরুতর আহত রোগীদের মিসরের রাফাহ সীমান্ত ক্রসিংয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছিল। সে সময়ই ইসরায়েলের বিমান হামলা চালানো হয়। তিনি বলেন, ‘আমরা রেড ক্রস, রেড ক্রিসেন্টসহ সবাইকে জানিয়েছিলাম এটি আহতদের বহকারী একটি মেডিকেল কনভয়।’ এদিকে গাজার অ্যাম্বুলেন্সে ভয়াবহ হামলার নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, অ্যাম্বুলেন্স বহরে হামলার ঘটনা ‘ভীতিকর’। বিবৃতিতে গুতেরেস বলেন, ‘আল-শিফা হাসপাতালের বাইরে অ্যাম্বুলেন্স বহরে হামলার ঘটনা অত্যন্ত আতঙ্কের। হাসপাতালের বাইরে রাস্তায় মানুষের মরদেহগুলো পড়ে আছে, এটি অত্যন্ত ভয়ংকর।’ তিনি আরও বলেন, প্রায় এক মাস ধরে গাজার বেসামরিক নাগরিক, যাদের মধ্যে শিশু এবং নারী রয়েছে, তাদের অবরুদ্ধ করে রাখা হয়েছে। কোনো ধরনের সহায়তা দেওয়া হচ্ছে না, হত্যা করা হচ্ছে এবং তাদের বাড়িঘরে বোমা ফেলা হচ্ছে। অবশ্যই এটি বন্ধ করতে হবে। খবরে বলা হয়, এ ছাড়া একই দিন গৃহহীন ফিলিস্তিনিদের আশ্রয় দেওয়া একটি স্কুলেও হামলা চালায় ইসরায়েলি বিমান। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ হামলায় কমপক্ষে ২০ জন নিহত ও ১৪ জন আহত হয়েছে। এ নিয়ে ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৯ হাজার ৪৮৮ ফিলিস্তিনি নিহত হয়েছে।

হামাসের সঙ্গে সংঘর্ষ : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল অভিযান চালাতে গিয়ে কার্যত বিপর্যয়ের মুখে পড়েছে দখলদার ইসরায়েলি সেনারা। সেখানে হামাস ও জিহাদ আন্দোলনের যোদ্ধারা প্রচ- প্রতিরোধ গড়ে তুলেছে। ফিলিস্তিনি যোদ্ধাদের হামলায় হতাহত হচ্ছে বহু ইসরায়েলি সেনা। তাদের উদ্ধারে ইসরায়েলি সেনারা ব্যবহার করছে হেলিকপ্টার। ইসরায়েলের ইংরেজি দৈনিক জেরুজালেম পোস্ট গতকাল খবর দিয়েছে, যুদ্ধে হতাহত সেনাদের উদ্ধারের জন্য গাজার অভ্যন্তরে উদ্ধারকারী সেনা ইউনিট মোতায়েন করা হয়েছে। গত শুক্রবার পর্যন্ত গাজার ভেতরে ১৫০ বার উদ্ধার অভিযান চালিয়েছে ইসরায়েলি বাহিনী, যাতে ২৬০ জন আহত সেনাকে উদ্ধার করা হয়। তবে এসব উদ্ধার অভিযানের সময়ও ফিলিস্তিনি যোদ্ধাদের হামলার মুখে পড়েছে তারা। জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, ফিলিস্তিনি যোদ্ধারা নজিরবিহীনভাবে ইসরায়েলি বাহিনীর ওপর গোলাগুলি চালাচ্ছে। শুক্রবার ইসরায়েল তাদের ২৪ সেনা নিহতের কথা স্বীকার করেছিল। এর মধ্যে ইসরায়েলের পুলিশ ও শিনবেথের নিহত সদস্যের সংখ্যা উল্লেখ ছিল না।

গাজার আকাশে মার্কিন ড্রোন : ফিলিস্তিনের গাজা উপত্যকার আকাশে একটি মার্কিন ড্রোন শনাক্ত করা গেছে। মনুষ্যবিহীন ড্রোনটি নজরদারির জন্য ওড়ানো হয়েছিল বলে জানা গেছে। গাজার আকাশসীমায় ড্রোন ওড়ানোর বিষয়টি স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। তারা বলছে, হামাসের কাছে থাকা বন্দিদের মুক্ত করতেই ড্রোনটি দিয়ে নজরদারি করা হয়।

সর্বশেষ খবর