রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন আজ

ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুর প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) ও লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে উপনির্বাচন আজ। সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার ৮৪টি কেন্দ্র ও আশুগঞ্জ উপজেলার ৪৮টি কেন্দ্র মিলিয়ে ১৩২টি ভোট কেন্দ্রের জন্য ব্যালট পেপার, ব্যালট বাক্স, সিলসহ বিভিন্ন সরঞ্জাম গতকাল বিতরণ করা হয়। দুই উপজেলার উপজেলা পরিষদ থেকে বিভিন্ন কেন্দ্রের প্রিসাইডিং অফিসারদের কাছে এসব সরঞ্জাম বুঝিয়ে দেন দুই উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা। পরে তারা কড়া নিরাপত্তার মধ্য দিয়ে এসব সরঞ্জাম ভোট কেন্দ্রের উদ্দেশে নিয়ে যান। অন্যদিকে গতকাল বেলা ১১টা থেকে লক্ষ্মীপুর জেলা শহরের আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয় মাঠ থেকে কেন্দ্রগুলোতে ব্যালট ছাড়া অন্য সরঞ্জামাদি পাঠানোর কাজ শুরু হয়।

ব্রাহ্মণবাড়িয়া জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শাহগীর আলম বলেন, সুষ্ঠু ও স্বতঃস্ফূর্তভাবে উপনির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচনের সার্বিক নিরাপত্তায় র‌্যাব, পুলিশ, নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। গত ৩০ সেপ্টেম্বর এ আসনের সংসদ সদস্য উকিল আবদুস সাত্তার ভূঁইয়া মৃত্যুবরণ করায় উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এই আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ১০ হাজার ৭২ জন। লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত গোলাম ফারুক পিংকু (নৌকা প্রতীক), জাতীয় পার্টির মো. রাকিব হোসেন (লাঙ্গল প্রতীক), জাকের পার্টির শামছুল আলম খোকন (গোলাপ ফুল প্রতীক) ও ন্যাশনাল পিপলস পার্টির সেলিম মাহামুদ আম প্রতীক নিয়ে।

রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসেন জানান, নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন।

জেলা পুলিশ সুপার মোহাম্মদ তারেক বিন রশিদ জানান, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে জেলা পুলিশের পক্ষ থেকে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ভোট কেন্দ্রের নিরাপত্তা, ২৩টি মোবাইল টিম, সাতটি স্ট্রাইকিং ফোর্স, চারটি স্ট্যান্ডবাই টিম কাজ করবে। এ ছাড়া র‌্যাবের সাতটি প্যাট্রোল টিম, ৬ প্লাটুন বিজিবি ও ১৪০০ আনসার সদস্য কাজ করবে। গত ৩০ সেপ্টেম্বর বার্ধক্যজনিত কারণে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল মারা যান। তার মৃত্যুতে ৪ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

সর্বশেষ খবর