রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

পাঁচ মুখপোড়া হনুমান উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

পাঁচ মুখপোড়া হনুমান উদ্ধার

চট্টগ্রামে অভিযান চালিয়ে বিলুপ্ত প্রজাতির পাঁচটি ‘মুখপোড়া হনুমান’ উদ্ধার করেছে পুলিশ। অভিযানে গ্রেফতার করা হয় পাচার চক্রের তিন সদস্যকে। তারা হলেন- নুরুল কবির, সালাউদ্দিন কাদের প্রকাশ হেলাল উদ্দিন এবং মো. সেলিম। শনিবার তাদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে পুলিশ। এর আগে শুক্রবার বিকালে নগরীর বাকলিয়া থানাধীন নতুন ব্রিজ এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

সিএমপির উপ-কমিশনার (দক্ষিণ) মোস্তাফিজুর রহমান বলেন, ইন্টারপোলের দেওয়া তথ্য অনুযায়ী শুক্রবার বিকালে নগরীর বাকলিয়া থানাধীন নতুন ব্রিজ এলাকা থেকে পাঁচটি মুখপোড়া হনুমান উদ্ধার করা হয়। পাচারকারীরা পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজার থেকে এসব বিরল প্রজাতির হনুমান সংগ্রহ করে। এরপর বিভিন্ন হাত হয়ে তা ইউরোপ এবং আমেরিকা পাচারের পরিকল্পনা ছিল। এ সময় গ্রেফতার করা হয় আন্তর্জাতিক পাচার চক্রের তিন সদস্যকে।

বাকলিয়া থানার ওসি আবদুর রহিম বলেন, গ্রেফতারকৃত সেলিম পাচার চক্রের অন্যতম সদস্য। গত ২৪ মে বাঁশখালী থানায় চারটি ধনেশসহ গ্রেফতার হন তিনি। পরে মোবাইল কোর্টের মাধ্যমে ৬ মাসের কারাদ  প্রদান করা হয়। ১ মাস ২ দিন কারাভোগ করার পর বের হয়ে আবার বন্যপ্রাণী পাচারে জড়িয়ে পড়ে। সালাউদ্দিন কাদেরের বিরুদ্ধেও মহেশখালী থানায় তিনটি মামলা রয়েছে।

সর্বশেষ খবর