সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় স্পার্টাকাস

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় স্পার্টাকাস

থিয়েটার প্রযোজিত ‘স্পার্টাকাস’ নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিতে শেষ হয়েছে ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর তিন দিনের নাট্যোৎসব। গতকাল উৎসবের সমাপনী সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এ নাটক।

মমতাজউদদীন আহমেদ রচিত নাটকটির নির্দেশনায় ছিলেন রফিকুল ইসলাম রফিক। নাটকের কাহিনি অনুযায়ী, রাজা যায় রাজা আসে। তবু বদলায় না পৃথিবী।  পাল্টায় না শাসক কিংবা শোষকের চরিত্র। তাই শতাব্দীর পর শতাব্দী ধরে অত্যাচারী শাসকের নিপীড়ন-নির্যাতনের শিকার হতে হয় আমজনতাকে। ক্ষমতাশালীর দাম্ভিকতায় বাসযোগ্য হয় না এই বিশ্ব। তারপরও অত্যাচারী শাসকের বিরুদ্ধে কেউবা সোচ্চার হয়ে ওঠে। সব ভয়কে জয় করে রেখে যায় প্রতিবাদের দৃষ্টান্ত। একসময় লেখকের ভাবনার জগতে এসে হাজির হয় ঐতিহাসিক চরিত্র আফ্রিকার বিপ্লবী কবি প্যাট্রিস লুমুম্বা। কালো মানুষের অধিকারের কথা বলতে গিয়ে খুন হয়েছিলেন ঔপনিবেশিক  আফ্রিকার মুক্তি আন্দোলনের ভ্যানগার্ড হিসেবে পরিচিত এই কবি। লেখকের মধ্যে সৃষ্টি হয় আত্মদ্বন্দ্ব। তার চেতনসত্তায় আর্তনাদ করে ওঠে প্যালেস্টাইন, ভিয়েতনাম ও লাতিন আমেরিকার মুক্তিকামী মানুষেরা। অন্যদিকে শিউলি নামের চরিত্রের মাধ্যমে উঠে আসে একাত্তরের মুক্তিযুদ্ধে ধর্ষিতা নারীর দুরবস্থার চিত্র। অবশেষে মুক্তির গান গাইতে আবির্ভূত হয় ঐতিহাসিক উপন্যাসের প্রধান চরিত্র ও রোম দাস বিদ্রোহের অন্যতম নায়ক ‘স্পার্টাকাস’। এমন প্রতিবাদী দৃষ্টান্তের সঙ্গে জাতিগত বিদ্বেষ-বিভক্তি, ধর্মান্ধতাসহ সমাজ বাস্তবতার প্রতিচ্ছবি নিয়ে বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন তুহিন চৌধুরী,      প্রবীর দত্ত, আকেফা ইসলাম ঐন্দ্রিলা, তানভীর রিজভী, আরিফ রব্বানী, লেনিন ফিরোজী, ইউশা আনতারা, রফিকুল ইসলাম রফিক প্রমুখ।

বাংলা একাডেমি পরিচালিত সাতটি পুরস্কার ঘোষণা : বাংলা একাডেমি পরিচালিত সাতটি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এর মধ্যে মযহারুল ইসলাম কবিতা পুরস্কার-২০২৩ পাচ্ছেন কবি নির্মলেন্দু গুণ, অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার-২০২৩ পাচ্ছেন নাট্যজন রামেন্দু মজুমদার, আবু রুশ্দ সাহিত্য পুরস্কার-২০২৩-এ ভূষিত হয়েছেন ড. মোহাম্মদ হারুন-উর-রশিদ, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার-২০১৯ পাচ্ছেন ডা. এ বি এম আবদুল্লাহ, সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার-২০২৩ পাচ্ছেন ড. অনুপম সেন, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২৩ কবি ওমর কায়সার ও হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার-২০২৩ আবদুল গাফফার। সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২৩ ও হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার-২০২৩ ছাড়া বাকি পুরস্কারের নগদ অর্থমূল্য ৫০ হাজার টাকা। আর বাকি পুরস্কারগুলোর নগদ অর্থমূল্য ১ লাখ টাকা। আগামী ২৫ নভেম্বর বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৬তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে।

সর্বশেষ খবর