সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

লক্ষ্মীপুরে দুই প্রার্থীর ভোট বর্জন ব্রাহ্মণবাড়িয়ায়ও নানা অভিযোগ

সাজু ও পিংকু জয়ী

ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুর প্রতিনিধি

লক্ষ্মীপুরে দুই প্রার্থীর ভোট বর্জন ব্রাহ্মণবাড়িয়ায়ও নানা অভিযোগ

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) ও লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে গতকাল। আবদুস সাত্তার ভুঁইয়া ও এ কে এম শাহজাহান কামালের মৃত্যুতে আসন দুটি শূন্য ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। গতকাল উপনির্বাচন চলাকালে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের কয়েকটি কেন্দ্রে নৌকার সমর্থকরা প্রকাশ্যে সিল মেরেছেন বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা। অন্যদিকে লক্ষ্মীপুরে নানা অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দেন জাতীয় পার্টি ও জাকের পার্টির মনোনীত প্রার্থী মো. রাকিব হোসেন (লাঙ্গল প্রতীক) ও শামছুল করিম খোকন (গোলাপ ফুল প্রতীক)। এ দুই প্রার্থী গতকাল দুপুর ২টার দিকে লক্ষ্মীপুর প্রেস ক্লাবে এসে সাংবাদিকদের কাছে পৃথকভাবে ভোট বর্জনের ঘোষণা দেন।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া-২  আসনে স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা বলেন, আমাকে পরাজিত করতে ইলেকশন ইঞ্জিনিয়ারিং করা হয়েছে। সে ক্ষেত্রে  ভোটার তালিকায় গরমিল কড়াসহ আমার ভোটারদের কেন্দ্র  থেকে বের করে দেওয়া হয়েছে। এ ছাড়া আশুগঞ্জের কয়েকটি কেন্দ্রে নৌকার       প্রার্থীর সমর্থকরা প্রকাশ্যে সিল মারে। অন্তত সাতটি কেন্দ্রে সূক্ষ্ম কারচুপি হয়েছে বলে মৃধা অভিযোগ করেন।

জিয়াউল হক মৃধা অভিযোগ করে বলেন, সরাইলের প্রায় সবকটি ইউনিয়নের ভোট কেন্দ্রে সরবরাহ করা ভোটার তালিকা ত্রুটিপূর্ণ। ইচ্ছাকৃতভাবেই এটি করা হয়েছে। আশুগঞ্জের শরীফপুর, আন্দিদিল, যাত্রাপুর, বড়তল্লা,  টেকেরপাড়, চরচারতলা ও নাওঘাট কেন্দ্র্রে নৌকার জাল  ভোট দেওয়া হয়েছে। শরীফপুর কেন্দ্রের ভোট গ্রহণ বাতিলের দাবি জানান তিনি। জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন,  জেলা প্রশাসককে মৌখিকভাবে জানানো হয়েছে। সহকারী রিটার্নিং কর্মকর্তা শ্যামল চন্দ্র বসাক বলেন, নির্বাচন কমিশন থেকে যে তালিকা আমাদের দেওয়া হয়েছে, সেই তালিকাই আমরা ভোটের সরঞ্জামের সঙ্গে কেন্দ্রগুলোতে পাঠিয়েছি। আওয়মী লীগ মনোনীত প্রার্থী শাহজাহান আলম সাজু বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগ করেছে এটি সত্য নয়, ভিত্তিহীন।

আশুগঞ্জ উপজেলার আড়াইসিধা কামিল মাদরাসায় গিয়ে  দেখা যায়, বিভিন্ন অপ্রাপ্ত বয়স্ক ভোটার জাল ভোট দিতে আসে। পরে প্রিসাইডিং কর্মকর্তার বিষয়টি সন্দেহ হলে তাদের কেন্দ্র থেকে বের করে দেন। রাসেল নামে এক স্কুল শিক্ষার্থী জাল ভোট দিতে আসলে তাকে জিজ্ঞাসা করা হলে  সে বলে চেয়ারম্যান বলেছেন সেজন্য ভোট দিতে এসেছি।

আশুগঞ্জ উপজেলার রওশন আরা জলিল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট না দিয়ে ফিরে গেছেন মমতা বেগম। তিনি জানালেন, আগে বাড়ি বাড়ি গিয়ে ভোটার স্লিপ দেওয়া হতো এবার তা করা হয়নি। যে কারণে তিনি ভোট দিতে পারছেন না। যারা নামের তালিকা নিয়ে বাইরে বসে আছেন তারাও নাম বের করে দিতে পারছেন না। ভিতরে গেলেও বলা হচ্ছে  ভোটার নম্বর নিয়ে আসতে।

জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো. শাহগীর আলম বলেন, কোথাও কারচুপির সুযোগ নেই। নির্বাচন সুষ্ঠু হয়েছে।

লক্ষ্মীপুর : জাতীয় পার্টি ও জাকের পার্টির প্রার্থী মো. রাকিব হোসেন (লাঙ্গল প্রতীক) ও শামছুল করিম খোকন (গোলাফ ফুল প্রতীক) গতকাল দুপুরে লক্ষ্মীপুর প্রেস ক্লাবে এসে সাংবাদিকদের কাছে পৃথকভাবে অভিযোগ করে বলেন, বিভিন্ন কেন্দ্রে তাদের এজেন্টদের প্রবেশ করতে দেওয়া হয়নি। কেন্দ্রে কেন্দ্রে নৌকা প্রতীকের কর্মীরা ভোটারদের প্রভাবিত করে জাল ভোট প্রদান করেছে। এসব বিষয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার পাননি দাবি করে নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত নেন বলে জানান তারা।

লাঙ্গল প্রতীকের প্রার্থী অভিযোগ করেন, লক্ষ্মীপুর দারুল উলুম হোছেনিয়া মাদরাসা, দত্তপাড়া রামরতন বহুমুখী উচ্চ বিদ্যালয়, চ-ীপাড়া, চরশাহী নুরুল্লাহ, ভবানীগঞ্জ চকবাজার মডেল একাডেমি, বড়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে অনিয়মের কথা তুলে ধরেন তিনি।

এসব অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগের প্রার্থী গোলাম ফারুক পিঙ্কু বলেন, স্বাধীনভাবে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করেছেন। সরকারের ভাবমূর্তি রক্ষায় সচেষ্ট রয়েছে নৌকার সমর্থকরা। রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ হয়েছে। দুপুর ১২টা ১০ মিনিট পর্যন্ত ৪ ঘণ্টায় (সকাল ৮টা থেকে দুপুর ১২টা ১০ মিনিট পর্যন্ত) ৪৩ হাজার ৪৪২ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এন আহমদীয়া, পাবলিক স্কুল, লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চবিদ্যালয়, সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও পৌর শহীদ স্মৃতি একাডেমিসহ বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোটাধিকার প্রয়োগ করেছেন। তবে ভোটারদের উপস্থিতি কম পরিলক্ষিত হয়েছে। এসব কেন্দ্রে নৌকা প্রতীক ছাড়া অন্য প্রার্থীর এজেন্ট খুঁজে পাওয়া যায়নি। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনারও খবর পাওয়া যায়নি। এ উপ-নির্বাচনে দুই প্রার্থী ভোট বর্জন করলেও ন্যাশনাল পিপলস পার্টির সেলিম মাহামুদ আম প্রতীক নিয়ে লড়ছেন।

ব্রাহ্মণবাড়িয়ায় সাজু  লক্ষ্মীপুরে পিংকু বিজয়ী : ব্রাহ্মণবাড়িয়া-২ আসন এবং লক্ষ্মীপুর-৩ আসনে গতকাল অনুষ্ঠিত উপনির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফল অনুযায়ী ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে নৌকা প্রতীকের প্রার্থী অধ্যক্ষ শাহজাহান আলম সাজু এবং লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে নৌকার প্রার্থী গোলাম ফারুক পিংকু বিজয়ী হয়েছেন।

সর্বশেষ খবর