সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মিছিল-শোডাউন নিয়ে মাঠে ছিল আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক

বিএনপি-জামায়াতের ডাকা দ্বিতীয় দফা অবরোধের প্রথম দিন গতকাল যে  কোনো ধরনের ‘নাশকতা ঠেকাতে’ মাঠে ছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। সকাল থেকে রাজধানীর রাজপথ দখলে নিয়ে মিছিল-মিটিং, সমাবেশ এবং অবস্থান কর্মসূচি পালন করেছেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। এ ছাড়া নগরীর বিভিন্ন এলাকায় মোটরসাইকেল মিছিল করতে দেখা যায় কর্মীদের। সকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে প্রতিদিনের মতো অবস্থান নেন বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা। দুপুরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বিফ্রিং করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বিকালে অনুষ্ঠিত হয় দলের ইশতেহার উপকমিটির সভা। সেখানে প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাকসহ বিভিন্ন পর্যায়ের কেন্দ্রীয় নেতা ও কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। এ ছাড়া দুপুরে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে অবস্থান কর্মসূচিতে যোগ দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন এবং উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান সিরাজ। এ ছাড়া সকাল থেকেই নগর আওয়ামী লীগের সাবেক ও বর্তমান নেতারা কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছিলেন। তাদের মধ্যে ছিলেন- ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সহসভাপতি হেদায়াতুল ইসলাম স্বপন, যুগ্ম সাধারণ সম্পাদক মোরশেদ কামাল, মিরাজ হোসেন, মহিউদ্দিন মহি, সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবির, আকতার হোসেন, দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ, সদস্য শহিদুল ইসলাম মিলন প্রমুখ ।

এদিকে উত্তরা, গাবতলী, বাড্ডা, মিরপুরসহ বিভিন্ন এলাকায় অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। এসব শান্তি সমাবেশ ও মিছিলের নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি। এ ছাড়া ঢাকা-১৮ আসনের এমপি মোহাম্মদ হাবিব হাসানের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করা হয়। কুড়িল-বিশ্বরোড-বিমানবন্দর এলাকায় নেতা-কর্মীদের নিয়ে সতর্ক পাহারা ও প্রতিবাদ মিছিল করেন মহানগর উত্তর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক খসরু চৌধুরী। 

ধানমন্ডি-৩২ নম্বরে অবস্থান কর্মসূচি পালন করে যুবলীগ। উপস্থিত ছিলেন সংগঠনের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণের ভারপ্রাপ্ত সভাপতি মাইনউদ্দিন রানা। সঞ্চালনা করেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম। এদিকে গাবতলীতে যুবলীগের অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। এ ছাড়া সকাল থেকে সংগঠনের বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয় যুবলীগ। এতে উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য তাজউদ্দিন আহমেদ, মোয়াজ্জেম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বাস মতিউর রহমান বাদশা, সাংগঠনিক সম্পাদক শামীম আল সাইফুল সোহাগ প্রমুখ। এ ছাড়া ঢাকার প্রায় প্রতিটি সংসদীয় আসনে অবস্থান কর্মসূচি পালন করেছে যুবলীগ। যাত্রাবাড়ী এলাকায় নেতা-কর্মীদের নিয়ে মিছিল, সমাবেশ ও অবস্থান কর্মসূচি করেছেন স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন। যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনর রশীদ মুন্নার নেতৃত্বে যাত্রাবাড়ী শেখ রাসেল পার্কের সামনে অবস্থান কর্মসূচি, বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবির। সকাল সাড়ে ১০টায় জয়কালী মন্দির ও গুলিস্তানের ঠাঁটারীবাজার থেকে ওয়ারী থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলুর নেতৃত্বে মিছিল বের হয়। ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তারিক সাঈদের নেতৃত্বে মিছিল ও সমাবেশ করেছেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

সর্বশেষ খবর