সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
সংবাদ সম্মেলনে কাদের

সংলাপের অধ্যায় শেষ

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সন্ত্রাসী দলের সঙ্গে কোনো সংলাপ হতে পারে না, সংলাপের অধ্যায় শেষ।

গতকাল বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে দেশকে খারাপ পরিবেশ থেকে রক্ষার জন্য নজরদারি বাড়ানো হয়েছে এবং বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) নামানো হয়েছে বলে জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি আগুনসন্ত্রাসী দল, তার প্রমাণ তারা ২৮ অক্টোবর আবারও করেছে। এক সময় বলেছিলাম বিএনপিকে চার দফা দাবি তুলে নিতে, তারপর আমরা বিবেচনা করব সংলাপের বিষয়ে। এখন বিএনপি যা করেছে, সেক্ষেত্রে সংলাপের আর কোনো পরিবেশ নেই। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, পুলিশ হত্যা থেকে শুরু করে প্রধান বিচারপতির বাসভবনে হামলা, হাসপাতালে হামলা, সাংবাদিকদের ওপর আক্রমণ, হরতাল-অবরোধের নামে বাসে অগ্নিসংযোগের ঘটনার দায় কোনোভাবেই বিএনপি এড়াতে পারে না। এসব ঘটনার জন্য বিএনপিই দায়ী।

তিনি বলেন, ২৮ অক্টোবর বিএনপি নিজেরাই নিজেদের আন্দোলন ভ-ুল করেছে। আমাদেরকে ফাঁদে ফেলতে গিয়ে এখন নিজেরাই ফাঁদে পড়েছে। আমীর খসরু আওয়ামী লীগকে কখনো বঙ্গোপসাগরে ফেলে দেন, কখনো কর্ণফুলীতে ফেলে দেন, আবার কখনো বুড়িগঙ্গায় ফেলে দেন; এখন নিজে কোথায় গেছেন সেই খবরই নেই।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ২৮ অক্টোবর যে নাটক বিএনপি সাজিয়েছিল এরপর আপনারাই বলুন, এই দল কি না করতে পারে? তারা সেদিন নাটক সাজিয়েছে, সরকারের পতন হবে। সরকারের পতনের জন্য বাইডেনের ভুয়া দোস্তকে এখানে এনেছে। বাইডেন তো দূরে থাক, তার বাড়ি সিরাজগঞ্জের উল্লাপাড়া! তিনি বলেন, বারবার সেনাবাহিনীর মধ্যে বিভ্রান্তি, অবসরের পর সেনাবাহিনীতে অপপ্রচার, গুজব যারা সৃষ্টি করে তাদের নায়ক হচ্ছে হাসান সারওয়ার্দী। হাসান সারওয়ার্দীর মতো চতুর লোক তাকে নিয়ে এসেছে।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি নেতারা পাহাড়ের গুহায় বসে কথা বলছেন। বিএনপির এক কোটি নেতাকে ঘরছাড়া করা হয়েছে, আর আট হাজার নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে- এসব মুখে না বলে তারা তালিকা দিক। আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সেই তালিকা দেব। তিনি বলেন, বিএনপি নেতা রুহুল কবির রিজভী থাকুক না বাইরে। দু-একজন কথা বলার লোক থাকা দরকার। তবে ইচ্ছে থাকলেও অনেক সময় গ্রেফতার করা যায় না। তাদের তো বিভিন্ন সারির নেতারা রয়েছেন। তাদের আসল নেতা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তো আছেই। সে স্কাইপিতে বিদেশ থেকে নির্দেশ দিচ্ছে।

সর্বশেষ খবর