সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

শান্তি প্রতিষ্ঠা কমিটি ও কেএনএফ-এর প্রথম সরাসরি বৈঠক

বান্দরবান প্রতিনিধি

পাহাড়ে শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে অবশেষে সরাসরি বৈঠকে বসেছে শান্তি প্রতিষ্ঠা কমিটি ও সশস্ত্র সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। তিন দফায় বৈঠকের তারিখ পেছানো ও ভার্চুয়াল বৈঠকের পর গতকাল বান্দরবানের রুমার মুনলাই পাড়া সেন্টারে এ সরাসরি বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কেএনএফ-এর পাঁচ সদস্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন সংগঠনের প্রেসিডেন্টের সিনিয়র উপদেষ্টা এল্ডার. লালএংলিয়ান। অন্যদিকে শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষে নেতৃত্ব দেন কমিটির আহ্বায়ক ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা।

শান্তি প্রতিষ্ঠা কমিটির আহ্বায়ক ক্যশৈহ্লা জানান, শান্তি সংলাপ চলমান অবস্থায় সশস্ত্র তৎপরতা বন্ধসহ চারটি শর্ত মেনে চলার বিষয়ে আমরা উভয় পক্ষ সম্মত হয়ে কার্যবিবরণীতে স্বাক্ষর করেছি। তিনি জানান, মধ্য ডিসেম্বরে দ্বিতীয় সরাসরি বৈঠক অনুষ্ঠিত হবে। সংলাপ শেষে কেএনএফ-এর পক্ষ থেকে ছয় দফা দাবি সংবলিত একটি স্মারকলিপি প্রধানমন্ত্রী বরাবরে পাঠানোর জন্য শান্তি প্রতিষ্ঠা কমিটির আহ্বায়কের কাছে হস্তান্তর করা হয়।

বৈঠকে সরকারের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাইফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার শাহ আলম এবং গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা।

কেএনএফ-এর প্রতিনিধি দলে ছিলেন প্রেসিডেন্টের উপদেষ্টা মন্ডলীর সদস্য রুয়াললিন (রুয়ালা) ও এল্ডার. চেওথুয়াম এবং কার্যকরী কমিটির সদস্য পালিয়ান (লিয়ানা) ও মি. লালওলিভময়। অন্যদিকে ১৯ সদস্যবিশিষ্ট শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষে কমিটি প্রধান ক্যশৈহ্লা ছাড়াও কমিটির সদস্য কাঞ্চনজয় তংচঙ্গ্যা, মনিরুল ইসলাম মনু, অ্যাডভোকেট বাচিং থুয়াই মারমা, রেভারেন্ট লালজারলম বম, লেলুং খুমি, কৃপা ত্রিপুরা, থাংচুয়াল বম এবং লালরেম বম উপস্থিত ছিলেন। প্রায় আড়াই ঘণ্টার টানা সংলাপ শেষে উভয় পক্ষ সবার কার্যবিবরণীতে স্বাক্ষর করার মধ্য দিয়ে প্রথম সংলাপ শেষ করে।

 

সর্বশেষ খবর