সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

আসছে আমদানির ডিম ও আলু

বেনাপোল ও দিনাজপুর প্রতিনিধি

বেনাপোল বন্দরে গতকাল সন্ধ্যায় প্রবেশ করেছে প্রায় ৬২ হাজার পিস ভারতীয় মুরগির ডিম। ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান বিডিএফ করপোরেশন ভারতীয় রপ্তানিকারক কানুফ ত্রিপুরা ইন্ডিয়ার মাধ্যমে ডিমের চালানটি আমদানি করে।

জানা যায়, প্রতিটি ডিমের আমদানি মূল্য দেখানো হয়েছে ৫ টাকা ৪৩ পয়সা। এর ওপর সরকারি শুল্ক এক টাকা ৮০ পয়সা। এলসি খরচ, রপ্তানি খরচ, পোর্ট চার্জ, সিঅ্যান্ডএফ চার্জ, পরিবহন খরচ ধরলে ৯ টাকা ৫০ পয়সা থেকে ১০ টাকার মধ্যে থাকবে। এসব ডিম বাজারে বিক্রি হবে ১২ টাকা পিস হিসেবে।

উল্লেখ্য, বাণিজ্য মন্ত্রণালয় ৮ অক্টোবর ৫ কোটি ডিম আমদানির অনুমোদন দেয় পাঁচটি প্রতিষ্ঠানকে। এর আগে ১৮ সেপ্টেম্বর চার প্রতিষ্ঠানকে ৪ কোটি ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়। ২১ সেপ্টেম্বর আরও ৬ কোটি ডিম আমদানির অনুমোদন দেয় বাণিজ্য মন্ত্রণালয়। বেনাপোল কাস্টমস হাউসের উপকমিশনার অথেলো চৌধুরী জানান, আশা করছি রাতেই সব প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। আমরা পুরো প্রক্রিয়াটি মনিটরিং করছি।

হিলি বন্দর দিয়ে ভারতীয় আলু আমদানি, কমতে শুরু করেছে দাম : দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানির পর থেকে বাজারে আলুর দাম কমতে শুরু করেছে। দাম কমার প্রবণতা দিনাজপুর শহরের বাজারেও দেখা গেছে। বৃহস্পতিবার প্রথম দিনে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সাতটি ট্রাকে এসেছে ১৮০ মেট্রিক টন আলু। শনিবার একই বন্দর দিয়ে দ্বিতীয় দিনে ভারত থেকে ৯৭৬ মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে। দুই দিনের আলু আমদানির প্রভাবে বাজারে দাম কমতে শুরু করে বলে জানান খুচরা বিক্রেতারা। শনিবার বিকালে হিলি স্থলবন্দরে দেখা যায়, ভারত থেকে আমদানি করা আলু প্রকারভেদে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৩১ থেকে ৩৩ টাকা কেজি দরে। খুচরা বাজারে আলু বিক্রেতা আশরাফ আলীসহ কয়েকজন জানান, ভারত থেকে আলু আমদানি শুরু হওয়ায় দেশি আলুর দাম কেজিতে ৫ টাকা পর্যন্ত কমেছে। বর্তমানে বড় জাতের আলু (স্টিক) ৫০ টাকা থেকে কমে ৪৫ টাকা আর ছোট জাতের গোল আলু ৬০ টাকা থেকে কমে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আমদানিকারক প্রতিষ্ঠান খান ইন্টারন্যাশনালের ব্যবস্থাপক মাহাবুব হোসেন বলেন, বৃহস্পতিবার ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্য থেকে আলুগুলো আমদানি করা হচ্ছে।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন সাংবাদিকদের বলেন, আমদানি করা আলু কাঁচা পণ্য হওয়ায় দ্রুত বাজারজাত করতে আমদানিকারকদের সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার ও শনিবার দুই দিনে বন্দর দিয়ে ৪৫টি ভারতীয় ট্রাকে ১ হাজার ১৬৬ মেট্রিক টন আলু আমদানি হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর