মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাজনৈতিক অস্থিরতায় স্বস্তির বাহন মেট্রোরেল

দ্বিতীয় দিনেও ভিড় মতিঝিল স্টেশনে

নিজস্ব প্রতিবেদক

রাজনৈতিক অস্থিরতায় স্বস্তির বাহন মেট্রোরেল

মেট্রোরেল মতিঝিল স্টেশনে গতকাল যাত্রীর উপচে পড়া ভিড় -বাংলাদেশ প্রতিদিন

 

বিএনপি-জামায়াতসহ শরিক দলগুলোর ডাকা অবরোধে রাজধানীর রাস্তায় গণপরিবহন সংখ্যা ছিল তুলনামূলক কম। এর সঙ্গে যুক্ত ছিল গণপরিবহনে আগুন লাগার আতঙ্ক। ফলে ভোগান্তিতে পড়তে হয়েছে অফিসগামী যাত্রীদের। তবে এর মধ্যে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিচ্ছে মেট্রোরেল। অত্যধিক যাত্রীর চাপ দেখা গেছে মেট্রোরেলের সব কয়টি স্টেশনে। বিশেষ করে বাণিজ্যিক চলাচল শুরু হওয়ার পর গতকাল দ্বিতীয় দিনেও ভিড় ছিল মতিঝিল স্টেশনে। এদিকে, মতিঝিলে মেট্রোরেল চলাচলের সময় আধা ঘণ্টা বাড়িয়ে ১২টা পর্যন্ত করা হয়েছে গতকাল থেকে। এখন থেকে উত্তরার উদ্দেশে মতিঝিল থেকে শেষ মেট্রোরেল ছাড়বে বেলা সাড়ে ১১টার পরিবর্তে ১২টায়। তবে এই শেষ ৩০ মিনিট কেবল ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) পাসধারীদের জন্য। এর আগে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চললেও রোববার থেকে বাণিজ্যিকভাবে চালু হয়েছে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত। অবরোধে বাসে বা সড়ক পথে যাতায়াতের ঝুঁঁকি থাকলেও মেট্রোরেলে এখন পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তাই এ অবরোধে রাজধানীবাসীর ‘স্বস্তির বাহন’ হয়ে উঠেছে মেট্রোরেল। গতকাল সকাল সাড়ে ৭টায় উত্তরা থেকে মেট্রোরেল ছেড়ে আসতে শুরু করে। এ সময় রেলের প্রতি বগি কানায় কানায় ভরে যায়। যেন তিলধারণের ঠাঁই নেই। বসার স্থান না পেয়ে যাত্রীরা গাদাগাদি করে দাঁড়িয়েও যার যার গন্তব্যে পৌঁছান।

যাত্রীর অত্যধিক চাপের কারণে গতকাল অনেক যাত্রীকে বাগ্্বিতণ্ডায় জড়াতেও দেখা গেছে। নারী যাত্রীদের জন্য আলাদা বগি থাকলেও তারা জায়গা না পেয়ে পুরুষদের সঙ্গে উঠে পড়েন। এ সময় তাদের ওই বগিতে যেতে বলেন পুরুষ যাত্রীরা। জবাবে তারা বলেন, এ ভিড়ে ওই বগিতে যাওয়া সম্ভব না। এ ছাড়া বগিতেও তিল ধারণের ঠাঁই নেই। তবে ফার্মগেট স্টেশনে আসার পর ভিড় কিছুটা কমতে থাকে। বেসরকারি প্রতিষ্ঠানের এক চাকরিজীবী বলেন, সব দেশের মেট্রোতেই এমন ভিড় হয়। কারণ এটা আধুনিক গণপরিবহন। অফিস টাইমে এ ভিড় স্বাভাবিক। ভারতে দেখেছি, এ ছাড়া ভিডিওতে দেখেছি জাপানে পুলিশ যাত্রীদের চাপাচাপি করে দাঁড়াতে সাহায্য করে। হাত দিয়ে চেপে চেপে যাত্রী ঢোকায়। এখন এ ভিড় আমাদের দেশের মেট্রোতে দেখা যাচ্ছে।

তবে প্রচণ্ড ভিড় থাকলেও যাতায়াতে সময় কম লাগায় যাত্রীদের মধ্যে ছিল স্বস্তির প্রকাশ। ভিড়ের মধ্যে দাঁড়িয়ে দাঁড়িয়ে যাতায়াত করলেও অল্প সময়ে গন্তব্যে পৌঁছুতে পারার আনন্দই বেশি ছিল যাত্রীদের মধ্যে। কাজীপাড়া থেকে সচিবালয়গামী এক যাত্রী বলেন, ছেলেমেয়ে নিয়ে দাঁড়িয়ে এসেছি। কিন্তু কষ্ট হয়নি। এত অল্প সময়ে এসেছি যে কষ্ট মনেই হয় না। আমরা অনেক খুশি।

 

 

সর্বশেষ খবর